১০টি স্বাস্থ্যকর যৌন সম্পর্কের বৈশিষ্ট্য

স্বাস্থ্যকর ঘনিষ্ঠ সম্পর্ক কেমন লাগে তা জানার জন্য যৌন আসক্তদের এসম্পর্কে জানা কঠিন হতে পারে।

মরিন ক্যানিং, এমএ, এলএমএফটি একজন শিশু নির্যাতন থেকে বেঁচে যাওয়া, পুনরুদ্ধারকৃত যৌন আসক্ত এবং সম্পর্ক থেরাপিস্ট যিনি যৌন নেশার চিকিৎসার পরে একটি সুস্থ যৌন সম্পর্কের দশটি বৈশিষ্ট্য চিহ্নিত করেন তার বই-  লাস্ট, অ্যাংগার, লাভ: সেক্সুয়াল অ্যাডিকশন এবং স্বাস্থ্যকর পথ বোঝা।

১-সেক্স সুস্থতার অনুভূতি প্রদান করে

সুস্থ যৌন সম্পর্কের ক্ষেত্রে নিরাপত্তা, সংযোগ এবং নিশ্চিতকরণের অনুভূতি ঘটে। বিপদ, সংযোগ বিচ্ছিন্নতা এবং লজ্জার অনুভূতি থেকে দূরে সরে যেতে কিছুটা সময় লাগতে পারে, তবে এটি ধৈর্য এবং অধ্যবসায়ের মূল্য।

২-মানসিক এবং শারীরিক সংবেদন অনুভূত হয়

একটি সুস্থ ঘনিষ্ঠ সম্পর্কের ক্ষেত্রে, উভয় অংশীদার তাদের নিজস্ব মানসিক দুর্বলতা এবং শারীরিক সংবেদন সম্পর্কে সচেতন। এগুলি ইতিবাচকভাবে অনুভূত হয় যার জন্য কোন অনুভূতি বা “অর্গাজম এর পিছনে ছুটে যাওয়ার” প্রয়োজন নেই।

৩-সৃজনশীলতা এবং আবেগ পুনরায় আবিষ্কৃত হয়

এটি শুধুমাত্র যৌন ক্রিয়াকলাপের মধ্যে সীমাবদ্ধ নয় বরং সঙ্গীত, চিত্রকলা বা লেখার মতো খাঁটি সৃজনশীল ক্রিয়াকলাপগুলির পুনরায় আবিষ্কার হতে পারে। সেক্স আর আবেগ প্রকাশের একমাত্র মাধ্যম হতে হবে না।

৪-আপনি অ-যৌনাঙ্গ পদ্ধতিতে নিজেকে লালন করেন

স্বাস্থ্যকর যৌনতা স্ব-পরিচর্যার জন্য একচেটিয়া চ্যানেল নয় এবং যদি আপনি নিয়মিত এবং ইচ্ছাকৃতভাবে অন্যান্য উপায়ে আনন্দ অনুভব করেন তবে এটি আরও সত্যিকারের অভিজ্ঞতা লাভ করে। গরম বাবল স্নান করা, গরম এক কাপ চা উপভোগ করা অথবা বৃষ্টির মধ্যে নাচানোর মতো শারীরিক এবং কামুক ক্রিয়াকলাপে আনন্দ পান।

৫-দুঃখকষ্ট এবং মানসিক চাপ জীবনের একটি অংশ হিসেবে সহ্য করা হয়

হতাশা, ক্লান্তি এবং অসুবিধা মোকাবেলা করতে সক্ষম হওয়া ছাড়া যৌন উপশম করা পুনরুদ্ধারের একটি গুরুত্বপূর্ণ অংশ। মোকাবেলা করার অন্যান্য উপায়গুলির মধ্যে রয়েছে লেখালেখি, গান শোনা, ব্যায়াম করা, বন্ধুকে ফোন করা এবং শিথিলকরণ ব্যায়াম করা।

৬-আপনি আবেগগতভাবে দুর্বল হতে পারেন

যেখানে যৌন আসক্তরা বিশ্বাসঘাতকতাকে ভয় পায় এবং দুর্বলতা থেকে নিজেদের রক্ষা করার জন্য তাদের অনুভূতিগুলিকে যৌন করে তোলে, একটি সুস্থ ঘনিষ্ঠ সম্পর্কের ক্ষেত্রে আপনি বুঝতে পারেন যে দুর্বলতা অন্যদের সাথে সৎভাবে সম্পর্ক স্থাপনের কেন্দ্রীয় বিষয়।

৭-আপনি অন্যদের সাথে স্বাস্থ্যকর সীমানা বিকাশ ও রক্ষণাবেক্ষণ করেন

যৌন আসক্তদের সুস্থ সীমানা নিয়ে অসুবিধা হয়, হয় খুব কঠোর হওয়া বা সম্পর্কের উভয় ব্যক্তিকে সুরক্ষিত রাখার ক্ষেত্রে সীমার গুরুত্বকে স্বীকৃতি না দেওয়া। স্বাস্থ্যকর সীমানা বিকাশ আপনাকে একই সাথে দুর্বল এবং নিরাপদ হতে দেয়।

৮-যৌনতা সুষম এবং পরিমিত

যখন যৌন আসক্তরা যৌন শক্তির চরম পর্যায়ে বাস করে, তখন অতিরিক্ত যৌন উত্তেজনা বা দমন, প্রাচীর-বন্ধ যৌন অনুভূতি অনুভব করে, যখন আপনি যৌন পরিপক্কতা বিকাশ করেন, তখন আপনি যৌন শক্তির একটি উপযুক্ত প্রবাহ নিয়ন্ত্রণ করতে পারেন।

৯- আপনি আপনার প্রতি অন্যান্য মানুষের প্রতিক্রিয়া সম্পর্কে আগ্রহী এবং যত্নশীল

লোকেরা যা বলে তা ব্যক্তিগতভাবে গ্রহণ করার এবং আবেগগতভাবে প্রতিক্রিয়া জানানোর পরিবর্তে, সুস্থ ঘনিষ্ঠতা আপনাকে তাদের জন্য কী ঘটছে তা বোঝার চেষ্টা করতে দেয়। আমরা সবাই আলাদাভাবে চিন্তা করি এবং কাজ করি, তাই আপনার এবং অন্যদের মধ্যে খোলা যোগাযোগ অন্যদের প্রতি সহানুভূতিশীল এবং বুঝতে শেখার চাবিকাঠি।

১০-আপনি অন্যদের বিশ্বাস করতে শিখুন

যৌন আসক্তি কাটিয়ে উঠতে, আপনাকে প্রথমে নিজের উপর বিশ্বাস রাখতে হবে এবং নিজের সত্যকে চিনতে শিখতে হবে। তারপরে আপনি সম্পর্কের পর্যায়ে যাওয়ার সময় অন্যের সত্যকে বিশ্বাস করার সময় নিজেকে নিরাপদ রাখতে স্বাস্থ্যকর সীমানা ব্যবহার করতে পারেন।

 

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
Previous articleসুই আতংক প্রভাব পড়ছে করোনা ভাইরাসের টিকাদানে!
Next articleআত্মহত্যা প্রতিরোধে আমাদের করণীয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here