হাতের তালু ঘামা সমস্যায় ভুগছি

0
413
ফেইল করার ভয়ে পরীক্ষা দেওয়া বন্ধ করে দিই

[vc_message message_box_style=”solid” style=”square” message_box_color=”black” css=”.vc_custom_1610788465489{border-radius: 35px !important;}”]আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন – রাতুল দেবনাথ (ছদ্মনাম)-[/vc_message]
[vc_message message_box_style=”solid” style=”square” message_box_color=”sky” icon_fontawesome=”fas fa-question” css=”.vc_custom_1610794661992{border-radius: 35px !important;}”]আমি হাতের তালু ঘামা সমস্যাতে ভুগতেছি । আগে এমনটা হয় নি, এখন বেশি টেনশন হলে হাত পায়ের তালু বেশি করে ঘামতে থাকে। এটা কি কোনো রোগ? কি করলে এটা থেকে মুক্তি পাব?[/vc_message][vc_message style=”square” message_box_color=”white” icon_fontawesome=”fas fa-envelope-open-text” css=”.vc_custom_1610788535529{border-radius: 35px !important;}”]হাত ঘামা অনেকগুলো কারণে হতে পারে। যেমন- এটি অ্যাংজাইটির কারণেও হতে পারে আবার হরমোনজনিত কারণেও হতে পারে। হরমোনজনিত কারণের মধ্যে হাইপার থায়রয়েডের কারণে হাতের তালু ঘামে এবং শরীর গরম থাকে। আর  অ্যাংজাইটির কারণে ঘামার ক্ষেত্রে হাত ঠান্ডা থাকে। এছাড়া আরো অনেকগুলো কারণে হাত ঘামতে পারে। প্রথমে এই কারণটা র্নিদিষ্ট করা জরুরি। তারপর সেই মোতাবেক চিকিৎসা নিতে হবে। চিকিৎসা নিলে নিয়ন্ত্রণে চলে আসবে বলে আশা করা যায়। তাই আপনি সরাসরি একজন চিকিৎসকের পরামর্শ নিন। এছাড়া আপাতত নিম্নোক্ত উপায়গুলো মেনে চলতে পারেন:

  • হাতে সবসময় টিস্যু রাখা।
  • যে সমস্ত খাবার খেলে হাত বেশি ঘামে সেগুলো এড়িয়ে চলতে পারেন। যেমন: গরম খাবার, চা বা কফি কিংবা ঝাল কোন খাবার।
  • বেশি বেশি পানি পান করুন।
  • অ্যালকোহল গ্রহণ করা যাবে না।
  • গরম পরিবেশ এড়িয়ে চলুন।
  • বিদেশে একধরনের কেমিকেল টিস্যু পাওয়া যায় যেটিতে হাত শুকিয়ে যায়; আমাদের দেশেও কোথাও কোথাও এটি পাওয়া যায়। সম্ভব হলে সেটিও সংগ্রহ করতে পারেন।

[/vc_message]

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

চেয়ারম্যান ও অধ্যাপক – মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সেকশন মেম্বার – মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।
কোঅর্ডিনেটর – সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
সম্পাদক – মনের খবর। চেম্বার তথ্য – ক্লিক করুন

Previous articleসাহায্য চাওয়া দুর্বলতার লক্ষণ নয়
Next articleমানসিক স্বাস্থ্য সম্পর্কে সন্তানকে সচেতন করার সহায়ক কৌশল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here