স্বপ্ন আমাদের কাছে খুব একটা গুরুত্বপূর্ণ না

সমস্যা:
আসসালামু আলাইকুম। স্যার আমার নাম আতাউর, বয়স ৩২বছর। আমার সমস্যা আমি দুই বছর আগে একটা ভয়ঙ্কর স্বপ্ন দেখি। আজরাইল আমাকে মারতে এসেছে। আমি ঘুম থেকে চিৎকার করে কান্নাকাটি করে জেগে উঠি। সেই থেকে শুরু। ভয় আতঙ্কে বুক ধরফর ধরফর করে। হাত পা ঠান্ডা হয়ে যায়। সামান্য শব্দে চমকে উঠি। ভয়ে ঘুমাতে পারি না। বারবার ঘুম ভেঙ্গে যায়। ঘুম থেকে চিৎকার করে উঠি। আমি sertraline 50mg 1+0+0 & clonazepam 0.5 mg 0+0+1 দুই বছর যাবত খাচ্ছি এবং এখনো চলছে। কিছুতেই ভয় কমছে না। আমি এখন কি করব? অনুগ্রহ করে জানাবেন।
 
পরামর্শ:
আপনার সমস্যা থেকে মনে হচ্ছে এটা phobic anxity disorder। স্বপ্ন আমাদের কাছে খুব একটা গুরুত্বপূর্ণ না। স্বপ্নে ভয়ঙ্কর আমরা অনেক কিছু দেখতে পারি। পরবর্তীতে আপনার যে symptom গুলো দেখা দিচ্ছে তা থেকে বোঝা যাচ্ছে আপনি phobic anxity disorder এ ভুগছেন। এর চিকিৎসা দুই রকম ভাবে হতে পারে। একটা হলো psychological চিকিৎসা আরেকটা হলো psychopharmacological চিকিৎসা। আপনি নিশ্চয় কোনো ডাক্তারের পরামর্শে Sertaline এবং Clonazepam খাচ্ছেন।
 Sertaline খাওয়া যেতে পারে তবে clonazepam যেটা খাচ্ছেন এটা বেশিদিন খেলে ওষুধের উপর নির্ভরতা বেড়ে যায়, তাই এটা কম সময়ের জন্যই খাওয়া উচিৎ যেমন দুই থেকে তিন সপ্তাহ। সেই সাথে আর একটা ওষুধ খাওয়া যেতে পারে যেটা আপনার বুক ধড়ফড় বা আতঙ্ক কমিয়ে দিবে সেটা হল Propananol বা Indever 10mg সকালে এবং রাতে একটা করে। এছাড়া আপনি একজন সাইকোথেরাপিস্টের সাথে যোগাযোগ করতে পারেন তিনি আপনাকে কিছু পরামর্শ এবং কিছু Exercise দিবেন। এভাবে চিকিৎসা নিলে আশা করি আপনার সমস্যাগুলো ভাল হয়ে যাবে। তবে এই সমস্যায় শুধুমাত্র ওষুধ বা শুধুমাত্র সাইকোথেরাপী না, দুটোর Combination এ চিকিৎসা করলে তাড়াতাড়ি ভালো হওয়ার সম্ভাবনা থাকে।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. এম এ সালাম


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleআত্মহত্যা নিয়ে দিনব্যাপি বৈজ্ঞানিক সেমিনার
Next articleবিষণ্নতা ও বাস্তবতা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here