সম্পর্কে অন্তরঙ্গতা বাড়াবে কিছু সহজ কৌশল

সম্পর্কে অন্তরঙ্গতা বাড়াবে কিছু সহজ কৌশল
নতুন তৈরি সম্পর্কে অনেকেই কিছুটা দ্বিধান্বিত থাকেন এটা নিয়ে যে কিভাবে সঙ্গীর সাথে অন্তরঙ্গতা বাড়ানো যায়। নিচের কৌশল গুলি সে সব মানুষের জন্য যারা  সম্পর্ককে আরও ঘনিষ্ঠ রুপ প্রদান করতে ইচ্ছুক।

সম্পর্কে মানসিক বোঝা পড়া ভালো থাকলে দুজন মানুষের সম্পর্ক আরও দৃঢ় এবং অন্তরঙ্গ হয়। তাছাড়া একটি সুস্থ ও সুন্দর সম্পর্ক শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য বজায় রাখতেও সাহায্য করে। তাই সুসম্পর্ক বজায় রাখতে এবং সঙ্গীর সাথে উন্নত মানসিক বোঝা পড়ার মাধ্যমে আরও অন্তরঙ্গ হয়ে উঠতে সবারই প্রয়াস করা উচিৎ। নিচে এমনই কিছু কৌশল উল্লেখ করা হল যেগুলো সঙ্গীর সাথে সুসম্পর্ক বজায় রাখতে সহায়ক ভূমিকা পালন করবে।

১) সব বিষয়ে মন খুলে কথা বলা:
কঠিন সময় হোক কিংবা ভালো সময়, সব সময় সঙ্গীর সাথে সব কিছু নিয়ে খোলামেলা কথা বলা উচিৎ। এতে ভুল বোঝাবুঝির সম্ভাবনা কমে যায়। অন্য দিকে একে অপরের বিষয়ে যেমন আরও ভালোভাবে জানা এবং বোঝা যাবে তেমনি একে অপরের ভালোলাগা মন্দ লাগা গুলিও স্পষ্ট হবে। আর এর মাধ্যমে সম্পর্কে হৃদ্যতা ও বৃদ্ধি পাবে।

২) মিষ্টভাষী হন:
সঙ্গীর সাথে যে কোন প্রকার কথোপকথনের সময় মিষ্ট ভাষী হন। মতের মিল কিংবা মতো বিরোধ, যে কোন পরিস্থিতিতে ধৈর্য ধারণ করে সুন্দর ভাবে কথা বলুন যেন আপনার সঙ্গী সব সময় আগ্রহী হয়ে আপনার কথা শোনেন, আপনার প্রতি ইতিবাচক মনোভাব ব্যক্ত করেন। এতে আপনাদের দুজনার মধ্যে হৃদ্যতা উত্তর উত্তর বৃদ্ধি পাবে।

৩) মানসিক অন্তরঙ্গতার পাশাপাশি শারীরিক অন্তরঙ্গতা বৃদ্ধি:
একটি সম্পর্কে মানসিক ও শারীরিক উভয় প্রকার অন্তরঙ্গতাই প্রয়োজন হয়। তাই বিভিন্ন প্রকার উপায়ে সব সময় সঙ্গীর প্রতি আপনার বিশেষ আনুগত্য প্রকাশ করুন। মানসিক অন্তরঙ্গতার পাশাপাশি শারীরিক অন্তরঙ্গতাও বৃদ্ধি করুন। এতে সম্পর্ক আরও গভীর হবে।

৪) শ্রদ্ধার সম্পর্ক গড়ে তুলুন:
একে অপরের প্রতি শ্রদ্ধাপূর্ণ মনোভাব প্রদর্শন সম্পর্ককে আরও দৃঢ় করে। দুজনের মনোভাব, চিন্তা ভাবনা, আচার আচরণে ভিন্নতা থাকতেই পারে। কিন্তু এক্ষেত্রে একে অপরের সকল মিল এবং অমিলের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। দুজন দুজনের আত্ম সম্মানকে গুরুত্ত্ব প্রদান করতে হবে। এতে সম্পর্কে নেতিবাচকতা কমবে এবং হৃদ্যতা বাড়বে।

সম্পর্কে একে অপরের প্রতি শ্রদ্ধাশীল এবং একে অপরের মনোভাবকে গুরুত্ব প্রদান করলে একের অপরের প্রতি আকর্ষণ এবং ভালোবাসা বাড়ে। যে কোন প্রতিকূল অবস্থাতেও একে অপরের প্রতি আস্থাশীল এবং বিশ্বাসী থাকা যায়। আর সম্পর্কের এমন অবস্থা দুজন মানুষের মধ্যে হৃদ্যতা বাড়ায়, অন্তরঙ্গ করে।

সূত্র: https://www.psychologytoday.com/intl/blog/here-we-are/202105/how-develop-authenticity-in-your-relationships

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

Previous articleপরিবারের উপার্জনক্ষম ব্যক্তিটি যখন মাদকাসক্ত
Next articleযে অভ্যাসে পুরুষত্বের ক্ষতি, পরিবর্তনের উপায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here