মানসিক রোগের চিকিৎসায় দেরি করলে সমস্যা প্রকট আকার ধারণ করে

0
75

প্রশ্নঃ অনেকেই মানসিক সমস্যা বুঝতে পারে না, তাদের ক্ষেত্রে সমস্যা প্রকট আকার ধারণ করার পর চিকিৎসকের শরণাপন্ন হয়, এক্ষেত্রে করণীয় কি?

উত্তরঃ বেশির ভাগ মানুষেই মানসিক সমস্যা বুঝতে পারেনা। আবার কেউ কেউ বুঝেও স্বীকার করেনা বা চিকিৎসার আওতায় আসেনা। অনেক মানুষ অপচিকিৎসার স্বীকার হন। পরে সমস্যা প্রকট আকার ধারণ করলে মানসিক চিকিৎসকের শরণাপন্ন হন। এই সমস্যা সমাধানে কিছু কপ্রণীয় রয়েছে।

১। মানসিক সমস্যা বিষয়ে সামাজিক সচেতনতা বৃদ্ধি করতে হবে। এ বিষয়ে সমাজের সাধারণ মানুষকে জানাতে হবে যে শরীরের মত মনেরও অসুখ হয় এবং তাঁর সঠিক চিকিৎসা আছে। ট্রেইনিং এর মাধ্যমে মসজিদের ইমাম, সমাজের গন্যমান্য ব্যক্তিদের অবহিত করতেহবে যে এসব সমস্যার বৈজ্ঞানিক সমাধান সম্ভব।

২। ইলেকট্রনিক মিডিয়া যেমন- রেডিও, টেলিভিশন, সংবাদপত্রের মাধ্যমে ব্যাপক প্রচারণা চালাতে হবে।

৩।কুসংস্কার একটি বড় বাধা। এটা দূর করার জন্য সমাজের সর্বস্তরের মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে। এবং বোঝাতে হবে যে, মানসিক রোগের চিকিৎসায় দেরি করলে সমস্যা প্রকট আকার ধারণ করে। শুরুতেই চিকিৎসা করলে সমস্যা তাড়াতাড়ি ভালো হয়ে যায়।

৪। সরকারের primary health care(প্রাথমিক স্বাস্থ্য পরিষদ)কে কাজে লাগিয়ে মানসিক সমস্যার শনাক্তকরণ ও এর চিকিৎসা পদ্ধতি চালু করা।

দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

Previous articleপিরিয়ডের সময় প্রয়োজন মানসিক যত্নের
Next articleরাত্রে ঘুম হয় না

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here