মাদকাসক্ত ও মানসিক রোগীদের চিকিৎসা অত্যন্ত গুরুত্বপূর্ণ

0
18

মাদকাসক্ত ও মানসিক সমস্যাগ্রস্ত রোগীদের চিকিৎসায় মনোরোগ বিশেষজ্ঞ এবং এর পাশাপাশি কাউন্সেলিংয়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। চিকিৎসা কেন্দ্রে সঠিকভাবে ও নিয়মিত কাউন্সেলিংয়ে একজন রোগীর সুস্থতার সম্ভাবনা অনেকাংশে বৃদ্ধি পায়।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর শ্যামলীতে ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের সভাকক্ষে আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসনকেন্দ্রে রোগীদের পরিবারের সদস্যদের নিয়ে এক সভায় এসব কথা বলেন অতিথিরা।

আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের কাউন্সেলর মেঘবতী সালমার সঞ্চালনায় সভায় বিশেষজ্ঞ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের আবাসিক মনোরোগ বিশেষজ্ঞ ডা. রাহানুল ইসলাম। তিনি সভার মূল আলোচ্য বিষয় উপস্থাপনা করেন। মাদকনির্ভরশীলতা কী, মাদকনির্ভরশীলতার সঙ্গে মানসিক রোগের সম্পর্ক কী, মানসিক সমস্যার রোগীদের চিকিৎসায় কাউন্সেলিংয়ের বিভিন্ন দিক ও কেন্দ্রের কাউন্সেলিং সার্ভিস নিয়ে আলোচনা করেন তিনি।

ডা. রাহানুল ইসলাম বলেন, গবেষণাভিত্তিক চিকিৎসা ব্যবস্থায় মাদকনির্ভরশীল এবং মানসিক রোগীদের জন্য দীর্ঘমেয়াদী চিকিৎসা ও পরিবারের সহযোগিতা অপরিসীম। চিকিৎসা-পরবর্তী সময়ে সুস্থ থাকতে কেন্দ্রের সাথে রোগীকে বিভিন্নভাবে সম্পৃক্ত থাকা প্রয়োজন। একই সাথে রোগীর সমস্যার পর্যায় অনুযায়ী দীর্ঘমেয়াদে চিকিৎসা নিলে সুস্থ থাকার হার অনেক বৃদ্ধি পায়।

সভায় আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের ব্যবস্থাপক ফারজানা ফেরদৌসসহ অন্য কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

Previous articleবুলিং ও র‌্যাগিং: তরুণ বয়সী ছেলেমেয়েদের জন্য একটি আতঙ্কের নাম
Next articleখেলাধুলা শিশুদের মন-মানসিকতা ছোট থেকেই নির্মল করে এবং বড়োদের দেয় মানসিক প্রফুল্লতা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here