বাইরে যেতে ও মানুষের সাথে কথা বলতে আমার ইতস্তত লাগে খুব

সমস্যা:
আমি রূপসা (ছদ্মনাম)
,শাহ্‌জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২য় বর্ষে পড়ি। আমি  ডিপ্রেশনে ভুগছি একবছরেরও বেশি সময় ধরে। মাসে ১-২ দিন আমি অনেক ভাল থাকি ,আর সবসময়ই ডিপ্রেশন আমার মাথা নষ্ট করে দিচ্ছে। মাথায় অসংখ্য চিন্তা-ভাবনা ঘুরে সারাক্ষণ। পড়াশুনা নিয়ে অনেক দুশ্চিন্তা করি। দুই বছর আগে আমার একটা রিলেশন ছিলব্রেকআপ হয়ে যায়। যার ফলে আমার মন ভেঙে যায় খুব। আর আমার পরিবারেও কিছুটা অশান্তি আছে। আমি বেশি ঘরকুনো। বাইরে যেতে ও মানুষের সাথে কথা বলতে আমার ইতস্তত লাগে খুব। অথচ ২বছর আগেও আমি অনেক উচ্ছ্বল ছিলাম। প্লিজ সমাধান দিন।
 
পরামর্শ:
প্রশ্ন করার জন্য আপনাকে ধন্যবাদ যদিও প্রথমেই অপনি আপনার রোগের ডায়াগনসিস বলে দিয়েছেন তারপর রোগের ইতিহাস থেকে মনে হচ্ছে যে, আপনার বিষণ্নতা রোগের সাথে উদ্বেগজনিত সমস্যাও আছে। তবে আরও কিছু তথ্য জানার প্রয়োজন আছে যেমন আপনার কোনো শারীরিক তথা ঘুম, খাওয়া ইত্যাদির সমস্যা হচ্ছে কিনা, বর্তমানে কোনো ওষুধ খাচ্ছেন কিনা আপনার বর্তমান মানসিক অবস্থা পরীক্ষারও প্রয়োজন আছে।
অবস্থায় আপনার প্রতি পরামর্শ যে,  আপনি আপনার সুবিধামত একজন  মনোরোগ বিশেষজ্ঞের কাছে  যান রোগের চিকিৎসায় মেডিকেশন এবং সাইকোথেরাপি দুটোরই প্রয়োজন হতে পারে। মনোরোগ বিশেষজ্ঞ আপনার বিস্তারিত ইতিহাস, বর্তমান মানসিক অবস্থা পরীক্ষার মাধ্যমে প্র্র্রয়োজনীয় চিকিৎসা শুরু করবেন এবং  ঠিক করবেন  ওষুধের পাশাপাশি সাইকোথেরাপির  প্রয়োজন আছে কিনা। আপনাকে ধৈর্য্য সহকারে চিকিৎসা করাতে হবে আশা করি শীঘ্রতম সময়ে আপনি আপনার সমস্যা কাটিয়ে উঠতে পারবে।
পরামর্শ দিচ্ছেন,
ডা. সুস্মিতা রায়


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleঅটিজম নির্ণয় পদ্ধতি- ১ম পর্ব
Next articleদেশে প্রতি দুই লক্ষ মানুষের জন্য একজন মনোরোগ বিশেষজ্ঞ
অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ, সিলেট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here