দুই দিন প্রাইভেট চেম্বারে রোগী না দেখার সিদ্ধান্ত মানসিক রোগ বিশেষজ্ঞদের

0
624
বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট (বিএপি) এর জরুরি সভায় আজ এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট এর রেজিষ্ট্রার ডা. আব্দুল্লাহ আল মামুন এর গ্রেফতারের প্রতিবাদে সারাদেশে আজ এবং আগামীকাল (১৮ ও ১৯ নভেম্বর) দুই দিন প্রাইভেট চেম্বারে রোগী না দেখার সিদ্ধান্ত নিয়েছে মানসিক রোগ বিশেষজ্ঞ গণ।

দেশের মানসিক রোগ বিশেষজ্ঞদের সর্ববৃহৎ সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট (বিএপি) এর জরুরি সভায় আজ এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই দুই দিন অনলাইন এবং অফলাইন উভয় মাধ্যমেই মানিসক রোগ বিশেষজ্ঞদের প্রাইভেট প্রাক্টিস বন্ধ রাখার আহ্বান জানানো হয়েছে।

এছাড়া প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমেও বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট (বিএপি) এর পক্ষ থেকে ডা. আব্দুল্লাহ আল মামুন এর গ্রেফতারের প্রতিবাদ জানানো হয়েছে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ডা. আব্দুল্লাহ আল মামুন এর গ্রেফাতারের প্রতিবাদে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট এর কর্মকর্তা কর্মচারীদের প্রতিবাদ কর্মসুচি চলছে।

এসময় তারা ডা.মামুনের মুক্তির দাবিতে প্রতিষ্ঠানটির পরিচালক ও জেষ্ঠ্য চিকিৎকদের অবরুদ্ধ করে প্রতিবাদ করেন হাসপাতালের জুনিয়র চিকিৎসক এবং কর্মকর্তা-কর্মচারীরা।

চিকিৎসক-কর্মকর্তা-কর্মচারীরা তাদের আন্দোলনে তিন দফা দাবি জানিয়েছেন। দাবিগুলো হলো, হাসপাতাল কর্তৃপক্ষের অনুমতি ছাড়া সরকারি কর্মকর্তাকে গ্রেফতার অবৈধ। গ্রেফতারের যথাযথ ব্যাখ্যা এবং তার বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার ও সম্মানের সঙ্গে চাকরিতে পুনর্বহাল করা। স্বাস্থ্য অধিদফতর এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিত হাসপাতালের কর্মীদের নির্ভয়ে কর্মপরিবেশ বাস্তবায়ন করতে হবে। এছাড়া বিএপি এবং বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়শেনের নেতাদের উপস্থিত হয়ে কর্মকর্তাদের কাজের পরিবেশ ফিরিয়ে দেওয়ারও দাবি জানান তারা।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

Previous articleকোভিড-১৯ এবং মানসিক সুস্বাস্থ্য
Next articleবিষণ্ণতা: কত প্রকার-যত প্রকার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here