তরুণদের মানসিক স্বাস্থ্য বিকাশের লক্ষ্যে প্রচারাভিযান

করভালিসের দ্যা বয় এন্ড গার্ল ক্লাব ওল্ড মিল সেন্টারের সাথে ৩৫০০০ ডলারের তহবিল সংগ্রহের প্রচারাভিযানের সাথে জড়িত রয়েছে যা মানসিক স্বাস্থ্য পরিষেবা চালিয়ে যাওয়ার জন্য দুটি গ্রুপকে তৈরি করবে এবং তারা ক্লাবের বিভিন্ন প্রোগ্রামে স্কুল শেষ হওয়ার পর অংশগ্রহণ করবে এবং ক্লাবের অংশ হিসেবে তারা কাজ করবে।
ক্লাবটি পোর্টল্যান্ডের কম্বিয়া স্বাস্থ্য সলিউশন কর্তৃক প্রদেয় তহবিল থেকে গত দু’বছর এই সেবা প্রদান করেছে। তহবিলটির গত মাসে মেয়াদ শেষ হয়ে গিয়েছিল, এবং ক্লাব এবং ওল্ড মিল একটি সরাসরি মেইলের ​প্রচেষ্টায় এবং তহবিল পুনরায় তৈরির জন্য সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রচারাভিযান শুরু করেছে। উপরন্তু, তহবিল সংগ্রহ করার জন্য কর্ভালিসের টয়োটা/সুবারু কোম্পানি ২৪-৩১ জুলাই পর্যন্ত যত গাড়ি বিক্রি করবে তার একটি অংশ প্রচারাভিযানের অংশ হিসেবে প্রদান করবে। টয়োটা/সুবারুর কাছ থেকে পাওয়া অর্থের তিন-চতুর্থাংশ মানসিক স্বাস্থ্যের প্রচারণা চালানোর কাজে ব্যয় হয়, বাকি অংশটি ক্লাবের বৃত্তি তহবিলে জমা থাকে।
দ্যা বয় এন্ড গার্ল ক্লাবের নির্বাহী পরিচালক হেলেন হিগিনস ও ওল্ড মিলের ডেভেলপমেন্ট ম্যানেজার কেট কেলডওয়েল, বেন্টন কাউন্টি বোর্ড অফ কমিশনার্সকে বাজেট চক্রের সময় ৩৫০০০ ডলারেরও প্রস্তাব দিয়েছিলেন, কিন্তু কমিশনাররা অনুরোধটি অনুমোদন করেননি। অতিরিক্ত অনুদান তহবিল প্রাপ্তির প্রচেষ্টা সফল হয়নি, হিগিনস এবং কেলডওয়েল একটি যৌথ ইমেইল গেজেট-টাইমস কে এ কথা বলেছিলেন।
হিগিনস এবং কেলডওয়েল বলেন এই ৩৫০০০ ডলার তাদের ২০১৮ সালের জুন মাস পর্যন্ত তাদের প্রোগ্রাম চালিয়ে যেতে সহায়তা করবে। তাদের দীর্ঘমেয়াদি তহবিলের প্রয়োজন।
হিগিনস এবং ক্যালডওয়েল বলেন, এই প্রোগ্রামটি ক্লাবটির জন্য দুটি মানসিক স্বাস্থ্য বিষয়ে অভিজ্ঞ প্রশিক্ষক সরবরাহ করার জন্য ওল্ড মিলকে সহায়তা করেছে।
হিগিনস এবং কেলডওয়েল তাদের বিবৃতিতে বলেন, “প্রভাব হয়েছে অসাধারণ। লিখিত সতর্কবাণী গুলোতে ২৮ শতাংশ এবং স্কুলের পরে যে প্রোগ্রাম গুলো করা হয় এতে ক্লিনিকগুলোতে ৭৫ শতাংশ ঝুঁকি কমে এসেছে”।
হিগিনস এবং কেলডওয়েল বলেন, “মানসিক স্বাস্থ্য সেবা বিজিসিসি তে কর্মরত কর্মীদের কীভাবে মানসিক স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত রোগীদের ব্যবহার সামলাতে হবে তা শিখিয়েছে। এবং যেসব তরুণরা মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছিল যারা মানসিক ভাবে দুর্বল ছিল তাদের সমর্থন এবং চিকিৎসার মাধ্যমে সাহায্য করছে। এই প্রোগ্রামটি আমাদের সম্প্রদায়ে শিশুদের সরাসরি আমাদের পরিষেবাগুলি গ্রহণ করার সুযোগ দেয় এবং সম্প্রদায়টি এটি চালিয়ে যেতে দেখতে চায়। আমরা যদি অল্প বয়সে বাচ্চাদের জীবনের গতিপথ পরিবর্তন করতে পারি, তাহলে আমরা সবাই আমাদের জন্য একটি সুস্থ এবং সুন্দর সম্প্রদায় গড়তে পারব”।
দ্যা বয় এন্ড গার্ল ক্লাব ৬ মিলিয়ন ডলার নিয়ে ২০০০০ বর্গফুট এর একটি ক্লাব হাউস তৈরি করছে যা করভালিস ক্লাব হাউস হিসেবে কাজ শুরু করবে। এটি তরুণদের জন্য ব্যবহার করা হবে। যখন আগামী বছর দ্যা সেন্টার ফর ইউথ এক্সিল্যান্স এর কাজ শেষ হবে তখন এটি ১৫০ জনের জায়গায় ৩০০ জনকে মানসিক স্বাস্থ্য সেবা প্রদান করতে পারবে।
তথ্যসূত্র-
(http://www.gazettetimes.com/news/local/campaign-aims-to-boost-youth-mental-health/article_c19d19f0-45d3-53c3-93d1-51d399599fa8.html)
কাজী কামরুন নাহার, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম

Previous articleমানবিক সম্পর্ক বনাম ভার্চুয়াল জগৎ : ২
Next articleরং হলো আনন্দের সংকেত : মুস্তাফা খালিদ পলাশ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here