কিছু চিন্তা করতে গেলে দম বন্ধ হয়ে আসে, শ্বাস কষ্ট হয়

সমস্যা:
আমি সাগর আহমেদ। বয়স ২৭ বছর। আমি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরি করি। আমার সমস্যা হলো, আমি বর্তমানে কোনো কাজে মনোযোগ দিতে পারছি না। কোনো কিছু মনেও রাখতে পারছি না। কিছু চিন্তা করতে গেলে দম বন্ধ হয়ে আসে, শ্বাস কষ্ট হয়। মাঝে মাঝে মনে হয় এখনই মারা যাচ্ছি। তাছাড়া আমার ঘুমও ঠিকমতো হয় না। আমার এই সমস্যা কি মানসিক সমস্যা? মানসিক সমস্যা হলে কিভাবে চিকিৎসা নিবো?
মিরপুর, ঢাকা।

পরামর্শ:
আপনার এই সমস্যা অবশ্যই মানসিক সমস্যা। যদি প্রতিদিন অথবা এক সপ্তাহের মধ্যে বেশ কয়েকবার হয় এবং প্রতিবারই আপনার মনে হয় কোথাও সাহায্য নেয়া প্রয়োজন কিংবা চিকিৎসক অথবা হাসপাতালের জরুরি বিভাগে যাওয়া আবশ্যক। তাহলে এই অবস্থাকে আমরা বলবো আতঙ্কজনিত রোগ (Panic Disorder)। এটি কোনো বাস্তব অবস্থা অথবা দুর্ঘটনার পরবর্তী বিষয় হিসেবে হয়ে থাকে তাহলে উদ্বেগজনিত ভীতি রোগ (Phobic Anxiety Disorder) এর ক্ষেত্রেও এরকম লক্ষণ হয়ে থাকে। আপনার উচিত হবে দ্রুত একজন সাইকিয়াট্রিস্ট-এর সাথে যোগাযোগ করে পরামর্শ ও চিকিৎসা নেয়া।

পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. গোলাম রব্বানী


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleমানসিক রোগ নিয়ে ধারণা, ভুল ধারণা এবং বিবিধ-পর্ব ৭
Next articleসিজোফ্রেনিয়া: কিছু কথা

1 COMMENT

  1. সাহসী উপস্থাপন। প্রশ্নদাতাকে এইজন্য ধন্যবাদ দিতেই হয়। আর ভাল লাগলো পড়ে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here