করোনায় স্বজনহারাদের জন্য কাউন্সেলিং ও মানসিক স্বাস্থ্য সেবা

0
162
করোনায় স্বজনহারাদের জন্য কাউন্সেলিং ও মানসিক স্বাস্থ্য সেবা

করোনা মহামারীর এই আতংকগ্রস্ত সময়ে অনেকেই হারিয়েছেন তাদের প্রিয়জন। সেই শোক কাটিয়ে ওঠার মাঝেই প্রতিনিয়ত আশংকায় কাটে নতুন কোন দুঃসংবাদের। স্বাভাবিক জীবনযাপনে ফিরে আসতে বেগ পেতে হচ্ছে বেশিরভাগ ভুক্তভোগীদের।

পরিবারের সদস্য হারানোর শোকের পাশাপাশি নানাবিধ মানসিক এবং সামাজিক সমস্যায় পড়েছেন অনেকে, যা তাদের জন্য কাটিয়ে ওঠা অনেকটাই কঠিন। বিষণ্ণতা, নিদ্রাহীনতা, অতিরিক্ত দুশ্চিন্তা, মনোযোগহীনতা,মেজাজ নিয়ন্ত্রণে না রাখা, অন্যদেরকে ও নিজেকে আলাদা ভাবা, নিঃসংগ ভাবা’সহ আরও বিবিধ মানসিক পরিবর্তন বা সমস্যার সৃষ্টি হচ্ছে যা প্রত্যেকের ব্যক্তিগত, সামাজিক জীবনকে ব্যাহত করছে।

কারো কারো কাছে এরকম পরিস্থিতি এতটা অভাবনীয় যে, কেন এইসব সমস্যা হচ্ছে এবং কিভাবে তারা এর মোকাবিলা করবেন তা আদৌ জানেনও না হয়ত। কিন্তু মহামারী কালীন এই সময়ে মানসিক একটু সাপোর্ট, মানসিক স্বাস্থ্য সেবা হতে পারে এতসব সমস্যা থেকে মুক্তির প্রথম পদক্ষেপ।

করোনায় স্বজনহারাদের উদ্বেগ,দুশ্চিন্তা, বিষণ্ণতা কাটিয়ে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার চেষ্টার অংশ হিসেবে তাদের পাশে একটু স্বস্তি, একটু নির্ভরতা দিতে “কথা বলো কথা বলি” নামে বিনামূল্যে কাউন্সেলিং ও মানসিক স্বাস্থ্য সেবা প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে মানসিক স্বাস্থ্য বিষয়ক ম্যাগাজিন “মনের খবর”। এবং সহযোগিতায় আছে “Organization for Human Development Initiatives through Research (OHDIR) Foundation।

খুব শীঘ্রই “কথা বলো কথা বলি”এর এই সেবা কার্যক্রম শুরু হবে। দেশের অভিজ্ঞ সাইকিয়াট্রিস্ট, কাউন্সিলিং সাইকোলজিস্ট এবং ক্লিনিক্যাল সাইকোলজিস্টবৃন্দ এই কার্যক্রমে সেবা প্রদান করবেন।

এই সেবা প্রাপ্তির জন্য সেবা গ্রহীতাদের একটি হটলাইন নম্বরে ফোন করতে হবে। ইতোমধ্যেই এই সেবা কর্মসূচির সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র থেকে জানিয়েছে।

Previous articleকরোনাভাইরাস: সুস্থ হওয়ার পর যা মেনে চলবেন
Next articleডিসগ্রাফিয়া: শিশুদের বানান ভুলের সমস্যা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here