করোনার প্রতিকূল অবস্থা মোকাবেলা করতে মনোবল বাড়ান

0
28
করোনার প্রতিকূল অবস্থা মোকাবেলা করতে মনোবল বাড়ান

মনোবল, প্রত্যাশা এবং অনুপ্রেরণাই প্রতিকূল অবস্থা মোকাবেলার মূল উপকরণ।

কোভিড-১৯ এর মতো প্রাকৃতিক দুর্যোগ কিংবা ব্যক্তিগত ও সামাজিক বিপর্যয়, যে কোন ধরণের প্রতিকূল অবস্থাই আমাদের জীবনকে এলোমেলো করে দেয়। রোগ, শোক, জরা, মৃত্যুর সাথে দীর্ঘদিনের যুদ্ধ আমাদের মনোবল কমিয়ে দেয় এবং আমরা বাঁচার অনুপ্রেরণা হারিয়ে ফেলি।

মনস্তত্ত্ববিদগণ বলেন, এমন দুঃসময়ে হতাশার অনুভূতি দূর করে প্রতিকূল অবস্থা মোকাবেলার শক্তি যোগাতে মনোবল বৃদ্ধিই হতে পারে ঘুরে দাঁড়ানোর মূল উপকরণ।

প্রতিকূল অবস্থায় মানসিক চাপ বৃদ্ধি এবং হতাশা এগুলো স্বাভাবিক বিষয়। কিন্তু এগুলোকে জীবনের চালিকা শক্তি করে সুস্থ জীবন যাপনকে বাধাগ্রস্ত করলে কখনোই সমস্যা মোকাবেলা করা সম্ভব হবে না।

এই অসহায় অবস্থা এবং হতাশাগ্রস্ত মনোভাব দূর করে আমাদের জীবনে নতুন উদ্যম, প্রত্যাশা এবং অনুপ্রেরণা সৃষ্টি করতে আত্মবিশ্বাস এবং মনোবল বৃদ্ধির কোন বিকল্প নেই। মনস্তত্ত্ববিদগণ মনোবল বাড়াতে চারটি বিশেষ কৌশলের পরামর্শ প্রদান করেছেন। প্রতিকূল অবস্থা মোকাবেলায় মনোবল বৃদ্ধিতে এগুলো সহায়ক ভূমিকা রাখতে পারে।

উদ্দেশ্য

উদ্দেশ্য বা সামনে এগিয়ে চলার অনুপ্রেরণা হল আমাদের সব প্রতিকূলতা মোকাবেলা করার মূল নিমিত্ত বা পন্থা। প্রতিকূলতা জয় করে আমাদেরকে আমাদের স্বপ্ন বাস্তবায়ন করতে হবে এবং জীবনের লক্ষ্য ও উদ্দেশ্য পূরণে সফল হতে হবে- এই ভাবনাই আমাদের মনে বল প্রদান করে। আর এই মনোবলই ভেঙ্গে না পড়ে বরং কার্যকরী পদক্ষেপ গ্রহণকে ত্বরান্বিত করে।

পারস্পরিক সম্পর্ক

মানসিক ভাবে সাহস ও অনুপ্রেরণা প্রদান করতে পারে এমন সব কাছের মানুষের সাথে সুসম্পর্কের বন্ধন দৃঢ় করুন। তাদের সাথে আপনার মানসিক চাপ এবং সমস্যার কথা খোলামেলা আলোচনা করলে আপনার দুশ্চিন্তা অনেকটাই কমবে এবং তাদের সাহচর্য আপনার মনোবল বাড়াবে।

স্বাস্থ্যকর অভ্যাস

জীবনে শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য বজায় রাখার জন্য স্বাস্থ্যকর অভ্যাসগুলোর চর্চা বাড়ান। সব সময় হাসি খুশী থাকার চেষ্টা করুন এবং মাদকাসক্তির মতো খারাপ অভ্যাস যেগুলো আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ক্ষতির কারণ সেগুলো থেকে বিরত থাকুন। সুস্থ জীবন যাপন সুস্থ মন মানসিকতা বিকাশে সহায়তা করে। তথা মনোবল বাড়ায়।

বিশ্বাস এবং আস্থা

বিশ্বাস এবং আস্থা আমাদের দৃষ্টিভঙ্গী এবং মানসিকতা নিয়ন্ত্রণ করে। তাই প্রতিকূল অবস্থায় ইতিবাচক মানসিকতা ও চিন্তা ভাবনা ধরে রাখতে নিজের উপর বিশ্বাস এবং আস্থা কোন অবস্থায় হারালে চলবে না।

আপনি নিজেই আপনার জীবনের নিয়ন্ত্রণ শক্তি। তাই নিজের মনোবল অক্ষুণ্ণ রাখতে নিজের উপর বিশ্বাস ও আস্থা না হারিয়ে প্রতিকূল অবস্থা মোকাবেলার প্রয়াস করুন। অবশ্যই দুঃসময় শেষে সুসময় অতি দ্রুতই আসবে।

প্রতিকূলতাপূর্ণ জীবনে সব ধরণের সমস্যা মোকাবেলায় আমাদের সামর্থ্য ও মনোবলের সমন্বয় সাধন করতে পারলে অবশ্যই সব ধরণের চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা সফল হব।

লিংক: https://www.psychologytoday.com/intl/blog/peacemeal/202108/4-ways-boost-your-resilience

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

Previous articleস্বাস্থ্যকর খাবারই ডায়েটের প্রধান চাবিকাঠি
Next articleলিঙ্গকে সুস্থ রাখবেন যেভাবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here