আমার স্ত্রী অস্থির প্রকৃতির

আমার স্ত্রী অস্থির প্রকৃতির

সমস্যা: আমার স্ত্রীর বেশকিছু মানসিক সমস্যা ছিল। তার বয়স ৩২ বছর। বর্তমানে তার মানসিক সমস্যা আরো প্রকট আকার ধারণ করেছে। সে ঘরের ভীতরে একা থাকতে ভয় পায়। চোখ বড় বড় করে তাকিয়ে থাকে। কী দেখে জানতে চাইলে সে বলে, সে নাকি কার ভয়ংকর চেহারা দেখতে পায়।

আমার স্ত্রী উল্টাপাল্টা কথা বলে, অবাস্তব এবং অস্বাভাবিক প্রশ্ন করে। সে খুব অস্থির টাইপের মানুষ, কোনো কাজে তার দেরী সহ্য হয় না। ইদানীং খুব সাজগোজ করে। বাসায় থাকতে চায় না। শুধু ঘোরাঘুরি করতে চায়। আর সারাদিন বিড় বিড় করে কী যেন বলে। মাঝে মাঝে গালিগালাজ করে। সে নিজেকে খুব বড় কেউ মনে করে।

আমার স্ত্রীকে মানসিক ডাক্তার দেখিয়েছিলাম। ডাক্তারেরের পরামর্শে তাকে Quiet-100mg (1+0+1), Perkinil- 5mg (1+0+1), Lozicum-1mg (0+0+1), Disopan-0.5mg (0+0+1) এই ঔষধগুলো খাওয়াচ্ছি। ট্রিটমেন্ট চলছে কয়েক মাস হয়ে গেল কিন্তু খুব বেশি পরিবর্তন দেখছি না। তবে এখন রাত্রে ভালো ঘুম হয়। সে কি জটিল কোনো রোগে ভুগছে? কী করলে সে দ্রুত সুস্থ হবে? দয়া করে আমাকে পরামর্শ দিন। আমার নাম আকিবুল ইসলাম। আমি সরকারি চাকরি করি।

পরামর্শ: প্রশ্ন করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার প্রশ্ন পড়ে মনে হচ্ছে আপনার স্ত্রী সাইকোসিস নামক মানসিক রোগে ভুগছেন। এটি একটি গুরুতর মানসিক রোগ।

আপনি বলেছেন ইদানীং আপনার স্ত্রী সাজগোজ করতে খুব পছন্দ করছেন আবার নিজেকে খুব বড় কেউ মনে করছেন। এইসমস্যাগুলো সাধারণত মুড ডিজঅর্ডারের কারণে হয়ে থাকে। এ রোগটির সঠিক চিকিৎসা হলে রোগী সম্পূর্ণ ভালো থাকতে পারে।

আপনি মানসিক ডাক্তার দেখিয়েছেন এবং কিছু ঔষধও খাওয়াচ্ছেন কিন্তু কোথায় কোন ডাক্তার দেখিয়েছেন তা জানি না। যাই হোক, আমার মনে হয় আপনি যে ঔষধগুলো দিচ্ছেন সেগুলোর কিছু পরিবর্তন করা প্রয়োজন। তাই সবচেয়ে ভালো হয় আপনার নিকটস্থ কোনো মনোরোগ বিশেষজ্ঞকে দেখিয়ে সরাসরি আপনার স্ত্রীর সমস্যাগুলো সঠিকভাবে জানিয়ে চিকিৎসা গ্রহণ করা।

পরামর্শ দিয়েছেন:

অধ্যাপক ডা. সৈয়দ মাহফজুল হক

প্রাক্তন অধ্যাপক, মানসিক রোগ বিভাগ, চট্টগ্রাম মেডিকেল কলেজ

ও প্রাক্তন পরিচালক, পাবনা মানসিক হাসপাতাল

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

Previous articleসুস্থ সম্পর্কের মাধ্যমে মানসিক স্বাস্থ্যের যত্ন
Next articleপুরুষের কণ্ঠস্বরেই নারীর আকর্ষণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here