আপনি বর্তমানে দীর্ঘ মেয়াদী বিষণ্নতা রোগে ভুগছেন

সমস্যা:
আমার বয়স ৩৮ বছর। বিবাহিত। আমি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরী করি। আমার সমস্যা হলো নিজেকে খুব অসহায় মনে হয়। কোনো কাজেই তেমন আগ্রহ পাই না। আমার গ্যাস্ট্রিকের সমস্যা আছে। ডাক্তারের পরামর্শে দুই তিনবার এন্ডোস্কোপি করিয়েছি, কিন্তু কোনো সমস্যা পাওয়া যায়নি। ইদানিং শরীর খুব ক্লান্ত লাগে, মাথা ঝিমঝিম করে, মাঝে মাঝে মাথা খুব ভারী বোধ হয়, কোনো কাজ করতে ইচ্ছা করে না। প্রায় রাতেই ঘুম হয় না। ডাক্তার দেখিয়েছি, ব্লাড টেস্ট করিয়েছি, কিছুদিন এন্টিডিপ্রেসিভ মেডিসিন (Amitriptyline) খেয়েছি। ডাক্তার বলেছে সবকিছু ঠিক আছে। কিন্তু আমার সমস্যা ঠিক হচ্ছে না। আমার পারিবারিক বা অর্থনৈতিক সমস্যা নেই। কিন্তু এই সমস্যাগুলোর কারণে আমি মানসিক ভাবে খুব ভেঙ্গে পড়ছি। আমার সমস্যা কি মানসিক রোগের কারণে হচ্ছে? আমি এখন কী করব দয়া করে জানালে উপকৃত হবো।
নাম প্রকাশে অনিচ্ছুক
পরামর্শ:
সমস্যা সম্পর্কে জানতে চাওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। প্রথম প্রশ্নের জবাবে সহজ ভাষায় বলতে গেলে আপনার সমস্যা অবশ্যই মানসিক কারণে হচ্ছে।। কারণটা পুরোপুরি নিশ্চিত হতে হলে আরও কিছু তথ্য জানার প্রয়োজন আছে। তবে প্রাথমিক ভাবে মনে হচ্ছে আপনি বর্তমানে দীর্ঘ মেয়াদী বিষণ্নতা রোগে ভুগছেন, যার শুরুটা বোধহয় আপনার ব্যক্তিত্বের কারণে হয়েছে।
দ্বিতীয় প্রশ্নের জবাবে বলতে চাই আপনার করণীয় অনেক কিছুই আছে। প্রথমতঃ আপনি নিজের মধ্যে সাহস সঞ্চয় করুন। যদিও আল্লাহ মানুষকে ক্ষমতার সীমাবদ্ধতা দিয়েছেন। তবুও আপনি আপনার সামর্থ্য অনুযায়ী কর্মকান্ডে আজ থেকেই লেগে যান, দেখবেন দুর্বলতা ধীরে ধীরে কেটে যাচ্ছে। আপনি Antidepressant (Amitriptyline) কি পরিমাণে কতদিন খেয়েছেন তা জানাননি। তাই আপনার দ্বিতীয় করণীয় হলো আপনাকে অবশ্যই আপনার পছন্দমতো অভিজ্ঞ কোনো মানসিক রোগ বিশেষজ্ঞের সাথে বা মানসিক হাসপাতালে বা যে কোনো হাসপাতালে মানসিক রোগ বিভাগে যোগাযোগ করতে হবে। তারাই ঠিক করবেন আপনার জন্য কোন Antidepressant কতদিন খেতে হবে এবং সাথে সাথে অন্য থেরাপি লাগলে সেটাও ঠিক করে দিবেন।
পরিশেষে আমি আপনাকে অনুরোধ করব ধৈর্য্য ধরে কোনো একজনের কাছে বা একই জায়গায় অন্ততঃ ৩-৬ মাস চিকিৎসা নিবেন। কারণ মানসিক অসুখের উন্নতি একটু ধীরে ধীরে হয়।
আপনার দ্রুত রোগ মুক্তি কামনা করছি।
পরামর্শ দিচ্ছেন,
ডা. মো. নিজাম উদ্দিন


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleভালোবাসা হলো ‘বিশ্বাস’: অভিনেতা আবুল হায়াত
Next articleযৌন বিজ্ঞানের ভাষায় সমস্যাটির নাম প্রোব্লেম অব অরিয়েন্টেশন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here