অতিরিক্ত রাগ যৌন সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করে

অতিরিক্ত রাগ যৌন সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করে

সঙ্গীর আক্রমণাত্মক আচরণ যৌন আগ্রহকে কমিয়ে দেয়। গত সংখ্যার লেখায় এটা আমরা বলেছিলাম। রেগে গেলে মানুষ আক্রমনাত্মক হয়ে ওঠে। আর রাগ স্বভাবের একজন মানুষকে অন্যদের কাছে আক্রমণাত্মক মনে হয়। মানুষের যত ধরনের আবেগ আছে তার মধ্যে রাগ খুবই সাধারণ একটি আবেগ।

গবেষণায় বলে প্রতিদিন দুই তিনবার রাগেন না এমন মানুষ বিরল। কিন্তু রাগ স্বভাব যার তিনি একটু বেশিই রাগেন এবং ঘন ঘন রাগেন। রাগ যদিও সাধারণ একটি আবেগ তারপরও বই-পত্রে বলা হয় রাগ একটি দুর্বোধ্য আবেগ বা মিসআন্ডারস্টুড ইমোশন। কিন্তু এর যথেষ্ট মূল্য আছে।

বর্তমান সময়টা পপ-সাইকোলজির যুগ। কোনো ধরনের মানসিক সমস্যা হলেই গুগুল সার্চ দিয়ে জেনে নেওয়া যায় সমস্যার আদ্যোপান্ত। তাই দম্পতিদের কেউ একজন রাগি স্বভাবের হলে অন্যজন গুগুল সার্চ দিয়ে জেনে নিতে পারেন রাগ স্বভাবের ইতিবৃত্ত।

কথায় বলে ওমুকে খুব রাগি, তমুকের চোখ রাগে কটমট করে তাকানো যায় না। কেউ কেউ আবার কথায় কথায় গায়ে হাত তোলে। আসলেই কিন্তু রাগী লোক বলতে কিছু আছে? গুগুলের সার্চ ফলাফল দেখলে হতাশই হবেন। রাগি ব্যক্তিত্ব বলে কিছু নেই। আছে নিউরোটিসিজম। যা মানুষের ব্যক্তিত্বের একটি ধরন।

এ ধরনের ব্যক্তিত্বের বিশেষ দিক হলো হতাশা, হিংসা, পরশ্রীকাতরতা, অপরাধবোধ ও বিষণ্ণতা আর একাকিত্ব। এসবের জন্য যখন কেউ নিজেকে বা অপরকে দায়ী করে তখন সে রেগে যায়। যারা অল্পতেই নেতিবাচক চিন্তায় আক্রান্ত হন তাদের মধ্যেই রেগে যাওয়ার প্রবণতা বেশি। বাইরে থেকে আমরা বলি রাগ স্বভাব। রেগে গেলে মানুষ তা তিনভাবে প্রকাশ করে। এক. সরাসরি প্রকাশ। দুই. চেপে যাওয়া। তিন. বেমালুম ভুলে যাওয়া।

কীভাবে বুঝবেন? যে সরাসরি প্রকাশ করে সে বলে ধ্যাৎ, আমি সত্যি বিরক্ত তোমার আচরণে। যে চেপে যায় সে বলে, আমি চাই না এমন আবার হোক। চেষ্টা করবে? আর যে বেমালুম ভুলে যায় সে বলে, ভালোই সময় কাটল। এবার ঘুমিয়ে পড়ি। আদর? অনেক টায়ার্ড, ঘুমানো দরকার।

যৌন আগ্রহ হারিয়ে ফেলা কিছু দম্পতিদের চিকিৎসা করতে যেয়ে এমন সত্যেরই মুখোমুখি হতে হয়েছে সেক্সুয়ালিটি ফোরামের একজন থেরাপিস্টকে। চিকিৎসার এক পর্যায়ে মনে হয়েছে দম্পতিদের সেক্স করার কোনো আগ্রহ নেই, সব আগ্রহ যেন থেরাপিস্টের।

নিবিড় পর্যবেক্ষণে বেরিয়ে এসেছে এই সত্য যে, রেগে গেলে যৌন ইচ্ছা উবে যায় যদি সে রাগ হয় বেমালমু ভুলে যাওয়া ধরনের। তাই যৌন আগ্রহ না পেলে নিজেকে প্রশ্ন করে দেখুন রেগে আছেন কি? অথবা কিসের ওপর রেগে আছেন? যে রাগ আপনার জীবনের গতিকে, স্বাভাবিক আনন্দকে, সম্পর্কের আনন্দকে বিঘ্নিত করছে সে রাগ থেকে বেরিয়ে আসার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করুন।

 

ডা. এস এম আতিকুর রহমান

মনোরোগ বিশেষজ্ঞ, মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

Previous articleডায়েট হোক মানসিক সন্তুষ্টির কারণ
Next articleমাদকাসক্ত সন্তানকে চেনায় উপায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here