হঠাৎ করে অামার পড়াশোনার প্রতি টান কমে যায়

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

সমস্যা:
অামি অানোয়ার বয়স ১৮। তেঁজগাও পলিটেকনিক, ঢাকা এর একজন ছাত্র। হঠাৎ করে অামার পড়াশোনার প্রতি টান কমে যায়। কিছু ভাল লাগে না। মানুষের গঠনপ্রনালী অামার কাছে অদ্ভুত মনে হয়, যেমন হাত-পা গুলো অামার কাছে অতিরিক্ত অংশ মনে হয়। মানে বাজে চিন্তা মাথায় ঢুকে। মাঝে মাঝে মনে হয় অামি কি পৃথিবীতেই অাছি নাকি অন্য কোথাও অাছি? পড়াশোনা খুব ভাল লাগত কিন্তু এখন মনোযোগী হতে পারছি না। এখন ক্যারিয়ার নিয়ে হতাশায় পড়ে গেছি। নিজের উপর নিয়ন্ত্রণ হারিয়ে যাচ্ছে। এমন সমস্যায় কখনো পরেনি। বিএসএমএমইউ তে ডাক্তার-এর সাথে দেখা করলে  prodep 20 mg খাওয়ার পরামর্শ দেন। আড়াই  মাস যাবত ঔষধ খাচ্ছি। একটু ভাল হলেও পুরোপুরি ভাল হচ্ছি না। please suggest me.
 
পরামর্শ:
তোমার সমস্যা শুনে মনে হচ্ছে তুমি ডিপ্রেশনে (Depressive Disorder)- এ ভুগছো। সেই সাথে উপসর্গ হিসেবে আছে Depersonalization (হাত-পা গুলো আমার কাছে অতিরিক্ত অংশ মনে হয়) ও Derealization (মাঝে মাঝে মনে হয় আমি কি পৃথিবীতেই আছি নাকি অন্য কোথাও আছি)। কিছু বাজে চিন্তার কথাও বলেছো – সেগুলো চিন্তা বাতিক (Obsessive Thought) কিনা সেটাও বুঝতে হবে।
হতাশা থেকে বেরিয়ে আসার জন্য এবং সেই সাথে মনোযোগ বৃদ্ধি ও নিজের ওপরে নিয়ন্ত্রণ রাখবার জন্য ওষুধ ও সাইকোথেরাপি বিশেষ ভুমিকা রাখতে পারে। তুমি নিয়মিত ভাবে ওষুধ সেবন করো। প্রয়োজনে ওষুধের মাত্রা বাড়াতে হতে পারে। সেই সাথে সাইকোথেরাপি/কাউন্সেলিং সেসন শুরু করো। বিএসএমএমইউ- এর মনোরোগ বিদ্যা বিভাগে সাইকোথেরাপি/কাউন্সেলিং- এর ব্যবস্হা রয়েছে।
পরমর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. ঝুনু শামসুন্নাহার


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here