স্ট্রেস- ৮ম পর্ব: নীরব পরিবর্তন

0
23
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

১ম পর্ব  ২য় পর্ব  ৩য় পর্ব  ৪র্থ পর্ব  ৫ম পর্ব  ৬ষ্ঠ পর্ব  ৭ম পর্ব
আমরা প্রায়ই বলি বা শুনি যে, আমি খুব স্ট্রেস এ আছি। দীর্ঘ সময় স্ট্রেসে থাকলে আমাদের শরীরে বেশ গুরুত্বপূর্ণ পরিবর্তন হতে থাকে। অনেক সময় পরিবর্তন গুলো নীরবে ঘটে এবং এর প্রভাব সুদূরপ্রসারী। আগে মনে করা হত মানসিক রোগের শারীরিক কোনো কারণ নাই, যে রোগ গুলোর কারণ খুজে পাওয়া যেত না সেগুলোই মানসিক বলে ধরে নেওয়া হত। চিকিৎসা বিজ্ঞানের প্রসারের ফলে এখন মানসিক রোগ গুলো আমাদের শরীরের প্রক্রিয়ার পরিবর্তনের ফলেই যে হয় তা ক্রমে ক্রমে আবিষ্কার হচ্ছে।
আধুনিক গবেষণায় দেখা গেছে স্ট্রেস আমাদের শরীরের হরমোন নিয়ন্ত্রণে পরিবর্তন আনে এবং বিভিন্ন মানসিক রোগে শরীরের সেই হরমোন গুলোর পরিবর্তন পাওয়া যায়। লম্বা সময় স্ট্রেস আমাদের মস্তিষ্কে হাইপোথ্যালামাস নামক একটা জায়গায় পরিবর্তন আনতে শুরু করে। হাইপোথ্যালামাস থেকে CRH নামক এক ধরনের হরমোন নির্গত হয়, সেটা আবার আমাদের শরীরের মাস্টার গ্রন্থি Pituitary থেকে ACTH নামক হরমোন নির্গত করে। ACTH নামক হরমোন Adrenal gland থেকে Cortisol  নির্গত করে। Adrenal gland থেকে নির্গত Cortisol   আমাদের শরীরের গুরুত্বপূর্ণ বিপাক ক্রিয়ায়ায় ভূমিকা রাখে।
স্ট্রেস এই পুরো হরমোন তন্ত্রকে বিপাকে ফেলে যার খেসারত শরীর তথা রোগীকে দিতে হয় ক্রমে ক্রমে।  খুব সূক্ষ্ম পর্যায়ের গবেষণায় দেখা গেসে স্ট্রেস আমাদের শরীরের রোগ প্রতিরোধকারী রক্ত কনিকা তৈরি প্রভাবিত করে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। আমাদের শরীর তখন রোগ জীবাণুর প্রতি শক্ত অবস্থানে টিকে থাকতে বেশ সংকটে পড়ে যায় এবং বার বার অসুস্থ হয়ে পড়ে।
সহজভাবে যদি আমরা সংক্ষেপে চিন্তা করি তাহলে স্ট্রেস আমাদের মানসিক পরিবর্তনের সাথে সাথে শরীরে আস্তে আস্তে হরমোন নিয়ন্ত্রণ প্রক্রিয়ায় পরিবর্তন আনে যার প্রভাব অল্প সময়ে দেখা যায় না কিন্তু অত্যন্ত সুদূরপ্রসারী।


প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। মনের খবরের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই মনের খবরে প্রকাশিত কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here