সৌদি আরবে ওমিক্রন শনাক্ত

0
50

মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে ওমিক্রন শনাক্ত হয়েছে সৌদি আরবে। দক্ষিণ আফ্রিকা ফেরত একজনের শরীরে ওমিক্রন ভ্যারিয়েন্ট পাওয়া গেছে বলে জানিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। গত বুধবার সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঐ কর্মকর্তা দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, ওই ব্যক্তিকে আইসোলেশনে রাখা হয়েছে এবং প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া হয়েছে।

অন্যদিকে, ওমিক্রনের বিস্তার রোধে সৌদি আরব গত সপ্তাহেই আফ্রিকার সাত দেশের ওপর সাময়িক ভ্রমণ নিষেধাজ্ঞা দিলেও দক্ষিণ আফ্রিকার সঙ্গে তাদের বিমান যোগাযোগ অব্যাহত রয়েছে।

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনার নতুন ধরন ওমিক্রনকে ‘খুবই ঝুঁকিপূর্ণ’ এবং কিছু অঞ্চলে এটি ‘মারাত্মক পরিণতি’ ডেকে আনতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ওমিক্রনকে আনুষ্ঠানিকভাবে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসেবে ঘোষণা দিয়েছে তারা।

রূপ বদলেই করোনা ভাইরাসের এই ধরন নিজের ক্ষমতা বাড়াচ্ছে বলে জানা গেছে। আগের সব ভ্যারিয়েন্টের চেয়ে এই ভ্যারিয়েন্ট অনেক বেশি দ্রুত সংক্রমণ ঘটাতে সক্ষম। এমনকি করোনার নতুন এই ধরনটি টিকার কার্যকারিতাকেও ফাঁকি দেওয়ার সক্ষমতা অর্জন করে থাকতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এ কারণে নতুন ধরন ওমিক্রনকে বলা হচ্ছে ‌’সুপার ভ্যারিয়েন্ট’।

সুত্রঃ ইন্টারনেট

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
Previous articleবাংলাদেশী অভিবাসী নানামুখী চাপে মানসিক রোগের ঝুঁকিতে
Next articleমেসির ব্যালন ডি অর বিতর্ক এবার তুঙ্গে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here