সিলেটে আত্মহত্যা প্রতিরোধ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

সিলেটে আত্মহত্যা প্রতিরোধ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

সিলেটে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস-২০১৮ উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় সিলেটের একটি হোটেলের সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করা হয়। আর সভাটি আয়োজন করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট সিলেট শাখা ও সোসাইটি ফর সুইসাইড প্রিভেনশন বাংলাদেশ।
আলোচনা সভায় সভাপতি হিসেবে ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট সিলেট শাখার সভাপতি অধ্যাপক ডা. গোপী কান্ত রায়। আর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট ও সোসাইটি ফর সুইসাইড প্রিভেনশন বাংলাদেশের সাধারন সম্পাদক অধ্যাপক  ডা. মোহিত কামাল। এসময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট সিলেট (বাপসিল) শাখার সহ-সভাপতি ডা. দীপেন্দ্র নারায়ন দাস, কোষাধ্যক্ষ ডা. আহমদ রিয়াদ চৌধুরী, সহযোগী অধ্যাপক ডা. শামছুল হক চৌধুরী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়য়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক মিসেস আমিনা পারভীন, অন্যান্য শিক্ষক, রেসিডেন্ট এবং বিভিন্ন স্তরের চিকিৎসকগণ সহ বাপসিলে’র সকল সদস্যরা।
‘আত্মহত্যা প্রতিরোধে কাজ করি একসাথে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সেমিনারে মূল বৈজ্ঞানিক প্রবন্ধ পাঠ করেন সিলেট এম এ জি ওসমানী কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. আর কে এস রয়েল। প্রবন্ধে তিনি উল্লেখ করেন, প্রতিবছর বাংলাদেশে গড়ে দশ হাজার লোক আত্মহত্যা করে। প্রতিরোধযোগ্য হওয়া স্বত্বেও দিন দিন আত্মহত্যা বেড়েই চলছে। সচেতনতা বৃদ্ধি এবং চিকিৎসক ছাড়াও অন্যান্য সংগঠনের সদস্যদের যৌথভাবে কাজের মাধ্যমে আত্মহত্যা প্রতিরোধ করা সম্ভব হবে।
সভাপতির বক্তব্যে অধ্যাপক ডা. গোপী কান্ত রায় বলেন, যৌথভাবে কাজ করার ক্ষেত্রে সৃষ্ট প্রতিবন্ধকতাগুলো তুলে ধরেতে হবে। আত্মহত্যা প্রতিরোধে এই প্রতিবন্ধকতাগুলো দূর করার জন্য সবাইকে সক্রিয় ভূমিকা পালন করতে হবে।
এছাড়াও অনুষ্ঠানে মূল প্রবন্ধের উপর ভিত্তি করে আত্মহত্যার বর্তমান চিত্র, কারণ এবং প্রতিকার ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়। আর অনুষ্ঠানটি সঞ্চালনা করনে জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সুস্মিতা রায়।
 
লক্ষ্য করুন– মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here