খেলার মাঠে সাকিব কেন স্ট্যাম্প ভাঙলেন?

0
267
খেলার মাঠে সাকিব কেন স্ট্যাম্প ভাঙলেন?
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
মিরপুর জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে দুই চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিংস মধ্যকার খেলায় আম্পায়ারের সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে স্ট্যাম্পে লাথি দিয়েছেন তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান।

ঘটনাটি মুর্হূতেই ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়। পক্ষে-বিপক্ষে নানান জন করছেন নানান মন্তব্য। তবে মাঠে সাকিবের ঘটনাকে কিভাবে দেখছেন মনোবিদরা?

শুক্রবারের ম্যাচে সাকিবকান্ডের ক্ষুদ্র মতামত তুলে ধরেছেন মনের খবর সম্পাদক অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব।

নিজের ফেসবুক টাইমলাইনে “No no Sakib! It is not acceptable “ ক্যাপশন জুড়ে দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক এই মেন্টাল স্কিল কনসালটেন্ট লেখেন-

“খেলা মানে শুধু খেলার টেকনিক নয়। খেলা মানে শুধু শারীরিক ফিটনেস নয়। খেলার জন্য প্রস্তুতি মানে; খেলার মাঠে, বাইরে, প্রস্তুতি পর্বে এমনভাবে নিজেকে তৈরি করা, যাতে নিজের মধ্যে থাকা বর্তমান যোগ্যতাকে সর্বোচ্চ ব্যবহার করা যায়। ডিসিপ্লিন, নিয়মানুবর্তিতা এসবের বড় অংশ।

যদি টেকনিক জানলেই খেলা হয়ে যেতো তাহলে টেন্ডুলকার, লারা কিংবা সাকিবদের মতো বা এই মানের কোনো খেলোয়াড়কেই প্র‍্যাক্টিস করতে হতো না। জানিইতো, আর প্র‍্যাক্টিস কেনো? বারবার প্র‍্যাক্টিস করতে হয় কেনো? আয়ত্ত্ব, আত্মস্থ, মুখস্থ ও অভ্যাসে রূপান্তর করার জন্য। এমন কোনো বিষয়ে জড়িয়ে যাওয়া বা করা উচিত না যা খেলার স্পিরিট এবং সেই সাথে মনোযোগ নষ্ট হবে।

বোর্ডের উচিত ব্যাটিং, বোলিং, ফিল্ডিং এবং ফিটনেস প্র‍্যাক্টিসের মতো করে একটা সাইকোলজিক্যাল ফিটনেস সেল অথবা মেন্টাল স্কিল সেল চালু করা। আমার মতে এটা আরও অনেক আগেই শুরু করা উচিত ছিলো। শুধু জাতীয় দল না, বয়স ভিত্তিক দলগুলো সহ নিবন্ধিত যে কোনো দল বা খেলায়াড় যাতে সেখান থেকে হেল্প টিপস বা প্রশিক্ষণ নিতে পারে।

সাকিব যা করেছে এর পিছনে অনেক ব্যাখ্যা থাকতে পারে। কিন্তু প্রধান ব্যাখ্যা হলো সে তার টেম্পার বা ইমপালস ধরে রাখতে পারেনি। এটা অবশ্যই প্র‍্যাক্টিসেরও বিষয়। একবার আমাকে দেশের অত্যন্ত জনপ্রিয় এবং সুপরিচিত একজন খেলোয়াড় বলেছিলেন, আপনি শুধু আমার মাঠের বাইরের বিষয়গুলো (যাতে মনোযোগ নষ্ট না হয়) ঠিক করে দিন বাকিটুকু আমিই ঠিক করতে পারবো। এইকথা তোলার উদ্দেশ্য হলো, মাঠের বাইরের বিষয়গুলো খেলায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। যা নির্দিষ্ট লক্ষ্যে ফোকাস রাখতে দারুণভাবে সহায়তা করে।

সাকিব জানে সাকিবের যোগ্যতা, আমিও জানি, সবাই জানে। এই জানাকে নিয়ন্ত্রণে আনা বা রাখা জরুরি। খেলার জন্য এবং অবশ্যই সাকিবের নিজের জন্যও।”

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here