শিশুর সিজোফ্রেনিয়া হলে কি করবেন?

0
29

মনের খবর টিভির শিশুদের নিয়ে বিশেষ আয়োজন ‘শিশু বিকাশ ও আগামী প্রজন্ম’র এবারের বিষয়- ‘সিজোফ্রেনিয়া’। ৭ ডিসেম্বর মঙ্গলবার, রাত ১০ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন ইউএস বাংলা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক বিগ্রেডিয়ার জেনারেল (অব.) ডা. মো. আজিজুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনায় থাকবেন ডা. সুষ্মিতা সরকার।

সিজোফ্রেনিয়া একটি জটিল মানসিক রোগ। এ রোগের লক্ষণ হচ্ছে– চিন্তাধারা এবং অনুভূতি প্রকাশের মধ্যে সঙ্গতি না থাকা। পরিবারের কেউ বা পরিচিতজনরা তার খাবারে বিষ মিশিয়ে দিচ্ছে– এমন সন্দেহ করে থাকেন এই রোগীরা। এ ছাড়া আরও অমূলক সন্দেহ করে থাকেন তারা।

শিশুদের ক্ষেত্রে অনেক শিশু হঠাৎ করে উত্তেজিত হয়ে পড়ে, উত্তেজনা সহজে আয়ত্বে আনা যায় না এবং অকারণে হাত-পা ছোঁড়াছুড়ি করে। এই অবস্থাকে ক্যাটাটনিক সিজোফ্রেনিয়া বলে। শিশুদের স্মরণশক্তি কমে যাওয়া বা হঠাৎ করে কোন কিছু মনে করতে না পারা। এসবই সিজোফ্রেনিয়ার লক্ষণ। শিশুর বিকাশের ক্ষেত্রে যা মারাত্মক বাঁধা। তাই এ ব্যাপারে অভিভাবকের সচেতনতা থাকা আবশ্যক।

দেশ জুড়ে বিশেষজ্ঞদের কাছ থেকে শিশু বিকাশ জনিত মানসিক স্বাস্থ্যের যে কোন বিষয়ে পরামর্শ পেতে আপনিও যুক্ত হতে পারেন। চোখ রাখতে হবে মনের খবর টিভির ফেসবুক https://www.facebook.com/monerkhabortv/live/ ও ইউটিউবের https://www.youtube.com/channel/UCXd-n7yDt4q_DB6YzLQZF7A মাধ্যমে।

মিডিয়া পার্টনার হিসেবে থাকছে মনের খবর টিভি।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here