লিঙ্গ বৈষম্যের মনোসামাজিক প্রভাব

0
7
ছবিঃ ইন্টারনেট
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

জোর যার যত বেশি সেই তো সফল। মানসিক কলা-কৌশল বা দক্ষতা যার ভালো তাকেই তো আমরা মূল্যায়ন করি। সমাজে তার মান মর্যাদা বেশি। সুস্থ স্বাভাবিক জীবনে তাই মানসিক সক্ষমতা সামাজিক মান মর্যাদার অন্যতম নিয়ামক। এমনকি শরীরে রোগ হলেও মন ঠিক থাকলে মান মর্যাদার তেমন হেরফের হয় না। মনের রোগ হলে কিন্তু ভিন্ন কথা। মন দুর্বল হয়ে যায়। মানসিক দক্ষতাও কমে যায়। তখন সম্মান হারানোর ভয়ে অনেক মানুষই তার সমস্যার কথা বলতে পারে না। দুশ্চিন্তায় ভুগছেন, বিষণ্ণতায় ভুগছেন, সামান্য বিষয়ে হতাশ হচ্ছেন, চিন্তা করছেন সেটা যেন প্রকাশ করার মতোন নয়।

মানসিক স্বাস্থ্যের পেশাজীবী না হলে অনেকে তো পাত্তাই দিতে চান না বলেন, ‘আরো ধুর খামাখাই মন খারাপ করছেন। এত মন খারাপ না করে ঘুরে আসুন মন ভালো হয়ে যাবে শরীরটাও চাঙ্গা হবে।’ মাঝখান থেকে মন খারাপের বিষয়টাই খেলো হয়ে যায়। শরীরের বিশেষজ্ঞ যারা তারা অনেক বেশি ব্যস্ত থাকেন প্রাণঘাতী রোগ নিয়ে। সেদিক থেকে দেখলে বিষয়টা অনেক তুচ্ছের। মৃত্যু ঝুঁকি কম এমন রোগ আবার রোগ নাকি। কিন্তু যারা বিষণ্ণতায় ভোগেন তারা জানেন এইটুকু তুচ্ছতা তাদের কাছে কত অসম্মানের আর অমর্যাদার।

বেশিরভাগ ক্রণিক শারীরিক রোগের ক্ষেত্রে বিষণ্ণতা একটি অতি সাধারণ ঘটনা। শতকরা তিরিশ থেকে চল্লিশ ভাগ রোগীর ক্ষেত্রে বিষণ্ণতা দেখা দেয়। সঠিক সময়ে শারীরিক রোগটির পাশাপশি বিষণ্ণতার চিকিৎসা না করাতে পারলে হতাশার কারণে শারীরিক চিকিৎসা নেওয়াও ব্যাহত হয়। অনেক রোগীই চিকিৎসা নেওয়া ছেড়ে দেয়। তাই মানসিক রোগের প্রতি, মানসিক লক্ষণের প্রতি বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে আপনার সজাগ দৃষ্টি গুরুত্বপূর্ণ। এত মর্যাদাহীনতার কষ্ট থেকে রোগীরা বেঁচে যান। রোগীর শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যও সেবার আওতায় আসে।

সমাজে অসম অবস্থানে যারা আছেন তাদের মানসিক স্বাস্থ্য আরও বেশি গুরুত্বহীন। তাদের তো শারীরিক স্বাস্থ্যই যত্ন পায় না তারপর তো মানসিক স্বাস্থ্য। করোনাকালে সেটা আরও বেশি নজরে এসেছে বিশ্ববাসীর। আর তাই বিশ্বনেতৃত্বের কাছে মানসিক স্বাস্থ্য পেয়েছে গুরুত্ব। অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য তাই কর্ম পরিকল্পনার বিষয়। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য।

যৌন স্বাস্থ্য মানসিক স্বাস্থ্যের একটি অন্যতম দিক। লিঙ্গ বৈষম্যের কারণে অনেক যৌন রোগই গুরুত্ব পায় না। পুরুষের ইরেকটাইল ডিজফাংশন, প্রিম্যাচিউর ইযাকুলেশন যতটা মনোযোগ পায় নারীর যৌন রোগগুলো ততটা গুরুত্ব পায় না।

ডা. এস এম আতিকুর রহমান

সহকারী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here