যৌন মিলনে তৃপ্তি যে সময়ে

0
249
রোমান্টিক সম্পর্ক বাড়াতে সঙ্গীর সাথে যা করবেন
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

বিবাহিত জীবনে সঙ্গীর সঙ্গে যৌন মিলন খুবই স্বাভাবিক ব্যাপার। তবে মিলনের একটি উপযুক্ত সময়ও আছে। মন চাইলেই সব সময় যৌন মিলন করা যায় না।

আপনি হয়তো ভাবছেন তাহলে কোন সময় সঙ্গীর সাথে মিলিত হওয়া যায়। আবার অনেকে ভাবছেন মিলনের জন্যে সঠিক সময় রাত। কিন্তু আপনার এই ধারণাটাও ভুল। কারণ মিলনের জন্য সঠিক সময় একেবারে ভোররাতে।

ঠিক যখন সাধারণত আপনি হাঁটাহাঁটি কিংবা যোগব্যায়াম শুরু করার পরিকল্পনা করেন অর্থাৎ ভোরে। ইতালির গবেষকদের মতে, এটিই সঙ্গমের সবচেয়ে উত্তম সময়। এই সময় অর্গাজম হওয়ার সম্ভাবনাও বেশি থাকে।

এছাড়া এসময় নারী এবং পুরুষ উভয়েরই টেস্টোস্টেরনের মাত্রা থাকে তুঙ্গে। যা যৌনমিলনের পূর্বশর্ত। সেক্স থেরাপিস্ট জেরাল্ডিন মায়ারসের মতে, এই সময় উভয়ের কর্মশক্তির মাত্রাও থাকে সর্বোচ্চ। মানসিকভাবে, এই সময় জীবনের চাহিদাগুলো নিয়ে দুশ্চিন্তা কম থাকে বলে এটি মিলনের যথাযথ সময়।

সম্প্রতি এক গবেষণায় দেখা যায়, সূর্যের আলো মস্তিষ্কের হরমোন নিয়ন্ত্রণকারী অংশ হাইপোথ্যালামাসকে উদ্দীপ্ত করে টেস্টোস্টেরনের মাত্রা বাড়ায়। গবেষকরা বলেন, আমাদের বডি-ক্লক সার্কাডয়ান রাইমস নামক জৈবিক প্রক্রিয়া পরিচালনা করে যা আমাদের মানসিকতা এবং কর্মশক্তির মাত্রাকে নিয়ন্ত্রণ করে। এমনকি একজন পুরুষ ঘুম থেকে জেগে ওঠার আগ থেকেই তার টেস্টোস্টেরনের মাত্রা তুঙ্গে থাকে। দিনের অন্যান্য সময়ের তুলনায় এ সময় শতকরা ২৫ থেকে ৫০ ভাগ বেশি।

লন্ডনের সেইন্ট বার্থোলোমিওস হাসপাতালের নিউরো এন্ডোক্রিনোলজির অধ্যাপক অ্যাশলে গ্রোসম্যান বলেন, এই বর্ধিত টেস্টোস্টেরন মাত্রার কারণে বেশিরভাগ পুরুষেরই সপ্তাহে দুই থেকে তিনবার যৌনাঙ্গ উত্থিত অবস্থায় ঘুম ভাঙতে পারে। দিন গড়ানোর সঙ্গে ধীরভাবে পুরুষের শরীরে টেস্টোস্টেরন তৈরি হতে থাকবে। কারণ মাংসপেশী গঠন এবং শুক্রাণু তৈরিতেও এই হরমোন প্রয়োজন হয়।

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here