যৌন ও মানসিক স্বাস্থ্য ভালো রাখে এলাচ

যৌন ও মানসিক স্বাস্থ্য ভালো রাখে এলাচ
যৌন ও মানসিক স্বাস্থ্য ভালো রাখে এলাচ

রান্নার ঘরে অতি আবশ্যক একটি উপাদানের তালিকাতেও এই এলাচের নাম সবার ওপরে রয়েছে। কিন্তু এই এলাচের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানেন কি?

রান্নায় স্বাদ ও গন্ধের জন্য ব্যবহার করা হয় এলাচ। কিন্তু বেশি পরিমাণে মুখে পড়ে গেলে তখন আর ভাল লাগে না। কিন্তু প্রতিদিন একটি করে এলাচ খেলেই হবে স্বাস্থ্যের মুশকিল আসান। আদা গাছের মতই দেখতে হয় এলাচ গাছও। বছরে এক বা দু বার এর ফলন হয়। এলাচের মধ্যে ক্যালোরি, ফ্যাট, কার্বোহাইড্রেট, ফাইবার, প্রোটিন, পটাশিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম এবং ফসফরাস রয়েছে।

বদহজম, কোষ্ঠকাঠিন্য থেকে শুরু করে পেটের যেকোনও সমস্যা দূর করতে এলাচ সহায়ক। এক কাপ গরম জলের সাথে এলাচ গুঁড়ো করে খেলে দূর হয়ে যাবে আপনার পেটের সমস্যা। এলাচের দানা মুখের দুর্গন্ধ দূর করতে এবং শ্বাস প্রশ্বাসকে সতেজ রাখতে সাহায্য করে। তারই সাথে শ্বাস-প্রশ্বাস জনিত সমস্যা যেমন শ্বাসকষ্ট, কাশি ইত্যাদির হাত থেকে রেহাই দেয় এলাচ। আপনার যদি ফুসফুসে কোনও রকম সংক্রমণ বা হুপিংকাশি হয়ে থাকে তাহলে এক গ্লাস গরম জলের সাথে এলাচ, মধু ও লেবুর রস মিশিয়ে পান করতে পারেন। এতে আপনার মৌখিক স্বাস্থ্যও ভাল থাকে।

রক্ত সঞ্চলণ এবং রক্ত চাপকে নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে এলাচ খুব উপযোগী। যেকোনও হার্টের রোগ থেকে রেহাই দেওয়ার পাশাপাশি হৃদ রোগের সংক্রমণকেও নিয়ন্ত্রণ করে এলাচ। যদি আপনার আস্থমা থেকে থাকে তাহলে এলাচ গুঁড়োর সাথে মধু মিশিয়ে খেতে পারেন। এলাচের মধ্যে ফাইটোকেমিক্যাল রয়েছে যা হল প্রদাহবিরোধী এবং অ্যান্টিব্যাকটেরিয়া যুক্ত বৈশিষ্ট্য। এলাচ তেল শরীরের কিছু অ্যান্টিব্যাকটেরিয়াল ক্রিয়াকলাপের বিরুদ্ধেও ব্যবহৃত হয়।

এক কাপ এলাচ চা আপনার সারাদিনের ক্লান্তি ও মাথার যন্ত্রণা বা ব্যথার সমস্যাকে এক নিমেষে দূর করে দিতে পারে। এলাচ যেমন শারীরিক স্বাস্থ্যের ওপর ইতিবাচক প্রভাব ফেলে তেমনই মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রেও দারুন কাজ করে। মুড সুইং, ডিপ্রেশন, অ্যানজাইটি, ইনসোমনিয়া এই ধরণের মানসিক সমস্যার ক্ষেত্রেও ভীষণ সহায়ক এলাচ।

মানসিক স্বাস্থ্যের পাশপাশি পুরুষের যৌন স্বাস্থ্যের ওপরও বিশেষ প্রভাব ফেলে এলাচ। একাধিক গবেষণা থেকে জানা গিয়েছে যে, মূলত যৌন আকাঙ্ক্ষাকে উদ্দীপিত করার জন্য ভারতের প্রায় সব বাড়িতেই চা বা মিষ্টি জাতীয় খাবারে এলাচ ব্যবহার করা হত। বিশেষত পুরুষদের ইরেক্টাইল ডিসফাংশনের সমস্যাকে নিরাময় করতে এলাচ বিশেষ ভাবে কার্যকরী। বেশির ভাগ সময়, পুরুষদের একাধিক যৌন স্বাস্থ্যের ক্ষেত্রে প্রাকৃতিক ঔষধি উপাদান হিসাবে এলাচ ব্যবহার করা হয়। যৌন স্বাস্থ্য এবং যৌন কর্মক্ষমতার ওপর বিশেষ ভাবে কার্যকরী এলাচ।

সূত্রঃ ইন্টারনেট

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here