যৌন ও প্রজননস্বাস্থ্যের পাঠ যুক্ত হচ্ছে মাধ্যমিকের বইয়ে

0
20

পাঠ্যপুস্তকের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রজননস্বাস্থ্যের পাঠ যুক্ত হচ্ছে মাধ্যমিকের ষষ্ঠ-দশম শ্রেণিতে। গত মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইউএনএফপিএ নির্মিত ‘শাহানা’ কার্টুনের বিষয়বস্তু হলো বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং সবার জন্য জেন্ডার সমতা। এ লক্ষ্যে ‘শাহানা কার্টুন’ শ্রেণিকক্ষে ব্যবহারের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সংযুক্ত পাঠপরিকল্পনা ও গাইডলাইন অনুযায়ী ‘শাহানা’ কার্টুন ৬ষ্ঠ থেকে ৯ম/১০ম শ্রেণির জাতীয় কারিকুলামের সহায়ক শিক্ষা উপকরণ হিসেবে দেশের সকল মাধ্যমিক বিদ্যালয়ে ব্যবহার করা হবে। ইতোমধ্যে ‘শাহানা’ কার্টুনের সিডি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বিতরণের লক্ষ্যে প্রতিটি জেলা শিক্ষা অফিসে পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং জেন্ডার সমতা বিষয়ক তথ্য কার্যকরীভাবে জানানোর লক্ষ্যে ‘শাহানা’ কার্টুনের ছয়টি পর্ব সংযুক্ত পাঠপরিকল্পনা ও নির্দেশনা অনুযায়ী সকল মাধ্যমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ-৯ম/১০ম শ্রেণির সংশ্লিষ্ট অধ্যায়ের সঙ্গে ব্যবহারের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে  

 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here