মুল সমস্যা মনোযোগের অভাব

0
222
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

সমস্যা:

স্যার আমার বয়স ২৫। আমি গত বছরের জুন মাসে ব্যাক পেইনের জন্য ফিজিক্যাল মেডিসিন বিভাগের অধ্যাপক মোজাফফর স্যারের পরামর্শ নিয়ে পেইন কিলার সেবন করছিলাম (টি আর ডি কন্টিন ১০০ এমজি, বেক্লো ১০ এমজি এই জাতীয় ওষুধ)। এক সপ্তাহ সেবন করার পরই আমি হঠাৎ করে অসুস্থ হয়ে পড়ি। বুকে চাপ দিয়ে থাকা, বুক ধরফড়, মাথার মধ্যে চক্কর দিয়ে সারা শরীর অস্থির হয়ে যায়। হাত, পা, পেট অবশ হয়ে আসে। ওই সময়ই আবার ডাক্তারের কাছে গেলে বলে কোনো সমস্যা নাই ঠিকই আছে। পরে পিজিতে গ্যাস্ট্রোএন্ট্রালজিতে গেলে সফিউল্লাহ স্যার কিছু টেস্ট দেয়। রিপোর্টে কিছু আসে নাই, তাই তিনি আমাকে ছেড়ে দেন। কিন্তু আমার সমস্যা যায় নাই। তারপর অনেক ডাক্তার দেখিয়েছি কিন্তু পুরোপুরি সুস্থ হচ্ছি না। সবাই রিলাকজন জাতীয় ওষুধ দেয়। এখন আমার মুল সমস্যা হলো আমার মনোযোগের অভাব। কোনো কিছুতে মনোযোগ দিতে গেলে অস্থির হয়ে পড়ি। বুঝতে সমস্যা হয়। মাথাটা চেপে থাকে। মাঝে মাঝে প্রচুর গ্যাস হয়, আর হাত, পা, পেট ঠান্ডা হয়ে আসে। মাঝে মাঝে কোথায় যেন হারিয়ে যাই। এখন আমি পিজির সাইক্রিয়াটি চিকিৎসক ডাক্তার আতিক সাহেবের পরামর্শে চলছি। তিনি বলছেন আমার মুল সমস্যা এনজাইটি। সকালে নেক্সসিটাল ১০ এমজি ২টা করে সাথে বিলোফোর্ট সেবন করছি। তবুও পুরাপুরি সুস্থ হচ্ছি না। দয়া করে পরামর্শ দিলে খুবই ভাল লাগবে।

পরামর্শ:
আপনার যে সমস্ত অসুবিধা হচ্ছে তা মনোযোগ দিয়ে পড়লাম। আপনার কথায় বোঝা যাচ্ছে যে, আপনি যে সমস্ত শারীরিক উপসর্গের কথা বলেছেন সেগুলোর পেছনে উদ্বিগ্নতা, বিষণ্ণতা ও মনোযোগের অভাব মূলত দায়ী। অনেক ক্ষেত্রে উদ্বিগ্নতা, বিষণ্ণতা ও মনোযোগের অভাব শারীরিক উপসর্গের মাধ্যমে প্রকাশ পায়। আমার কাছে মনে হয়েছে ব্যাক পেইন এর জন্য হয়তো কিছু পরীক্ষা করেছিলেন। যদি না করে থাকেন তাহলে X-Ray of Lumbo Sacral Spine & CBC করিয়ে নিবেন। আপনি যে সমস্ত চিকিৎসকের পরামর্শ নিয়েছেন তারা সকলেই নিজ নিজ ক্ষেত্রে ভালো চিকিৎসক। তাদের পরামর্শ মতো বিশেষ করে আতিক সাহেবের পরামর্শ মতো ঔষধের মাত্রা সামঞ্জস্য করে নিবেন। আমার মনে হয় আপনার ব্যক্তিত্বের ধরণ একটু নিখুঁত এবং উদ্বিগ্ন প্রকৃতির যে কোনো কিছু নিখুঁত ভাবে করার প্রবণতা আছে। সামান্যতম এদিক সেদিক হলেও আপনার সমস্যার বহিঃপ্রকাশ ঘটে শারীরিক উপসর্গের মাধ্যমে। আপনি উল্লেখ করেননি যে আপনি কি করেন। আপনার ব্যক্তিগত জীবনে পারিবারিক জীবনে কোন ধরনের Stressful ঘটনা প্রবাহ আছে কিনা। যদি থাকে তবে ঔষধের সাথে সাথে সাইকোথেরাপি অথবা কমপক্ষে রিলাক্সেশন থেরাপির সহায়তা নিলে হয়তো উপকৃত হবেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এসব ব্যবস্থা পাবেন বলে আমার মনে হয়। আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যান আশাকরি ভালোই থাকবেন।

পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. হেদায়েতুল ইসলাম


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here