অপরিচ্ছন্নতা কিংবা অন্ধকারও হতে পারে মানসিক সমস্যার কারণ

অপরিচ্ছন্নতা কিংবা অন্ধকারও হতে পারে মানসিক সমস্যার কারণ

পৃথিবীর সকল মানুষ জীবনের কোনো না কোনো পর্যায়ে নিজেকে নিঃসঙ্গ ভাবেন। এই নিঃসঙ্গতা বা একাকিত্ব থেকেই তৈরী হয় প্রবল মানসিক সমস্যা। ব্যক্তিগত, পারিবারিক, সাংসারিক, কর্মজীবনের প্রভাবসহ নানান কারণে মানুষ একাকিত্বে ভোগে। এসব আমরা অনেকেই জানি।

কিন্তু আপনি জানেন কি, আবহাওয়ার তারতম্যের ওপর মনমেজাজের অনেক কিছু নির্ভর করে? যেমন ধরুন আকাশ একটু মেঘাচ্ছন্ন হলে বিষণ্ণ লাগা, সকালের সূর্যটা ফ্রেস হলে মন ফুরফুরা হতে পারে। এমনকি গায়ের পোশাক এবং থাকার রুম পরিস্কার থাকলে মন ভালো থাকে।

আরো পড়ুন…
সিজোফ্রেনিয়া : ভূতের আঁচড় নাকি মানসিক রোগ?

গবেষণা বলছে, আকাশ একটু মেঘাচ্ছন্ন হলে বিষণ্ণ লাগতে। আবার কিছু দেশ রয়েছে, যেখানে সূর্যের আলো খুব বেশি দেখা যায় না। গবেষণায় দেখা গেছে, সেখানকার মানুষ বেশি বিষণ্ণতায় ভোগেন।

তেমনিভাবে আমাদের দৈনন্দিন জীবনের কিছু ছোট বিষয় আছে, যেগুলো মানসিকভাবে অসুস্থ করতে পারে আমাদের। তাই এসব বিষয় জানা প্রয়োজন।

দৈনন্দিন যেসব ছোট বিষয় মানসিকভাবে অসুস্থ করে তুলতে পারে আমাদের, তেমন কিছু বিষয়ের কথা জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগ।

১. বেচাকেনা-সংক্রান্ত যেসব মিটিং হয়, এগুলো মানুষের মধ্যে উদ্বেগ তৈরি করে? শুনতে অদ্ভুত লাগলেও কথাটি সত্য। কারণ, এসব মিটিংয়ে প্রায়ই মানুষ নেতিবাচক কণ্ঠে কথা বলে, যা অনেকের হজম করা সম্ভব হয় না। এতে দীর্ঘমেয়াদি উদ্বেগ তৈরি হয়।

২. ছারপোকার ভয় অনেক সময় মানসিকভাবে অসুস্থ করে তুলতে পারে। হাসি পাচ্ছে? তবে গবেষকরা বলেন, কিছু কিছু লোকের ঘুমে অসুবিধা ও রাতে উদ্বেগ হয় ঘরের ছারপোকার কারণে।

পড়ুন….
মাঙ্কিপক্স নিয়ে যা জানা প্রয়োজন
শিশুরা মাথায় আঘাত পেলে যা করবেন

মানসিক স্বাস্থ্যের গুরুত্ব কতখানি?

৩. একাকিত্ব মানসিক সমস্যার আরেকটি বড় কারণ। যারা একা থাকে, তাদের মধ্যে বিভিন্ন মানসিক সমস্যা দেখা দিতে পারে। এর মধ্যে বিষণ্ণতা একটি।

৪. কিছু গবেষণায় বলা হয়, যেসব শিশু খুব আদর ও বিলাসের মধ্যে বড় হয়, এদের অনেকের মধ্যে পারসোনালিটি ডিজঅর্ডার বা ব্যক্তিত্বের সমস্যা দেখা দেয়।

৫. গবেষণায় বলা হয়, যারা রোদের আলোয় কম যায়, তাদের মধ্যে বিষণ্ণতার লক্ষণ বেশি প্রকাশ পায়।

৬. যারা সড়ক দুর্ঘটনা থেকে বেঁচে ফেরে, তাদের মধ্যে উদ্বেগ ও উৎকণ্ঠার লক্ষণ দেখা যেতে পারে।

৭. মাথায় আঘাত থেকেও কখনো কখনো মানসিক সমস্যা হতে পারে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

https://youtu.be/XHGoBs7E25s
/এসএস
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here