মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস এর নানা আয়োজন

0
94
মানসিক স্বাস্থ্য দিবস
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

আগামী ১০ অক্টোবর সারাবিশ্বে একযোগে পালিত হবে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। এবছর দিবসটির প্রতিপাদ্য “অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য”। বাংলাদেশেও দিবসটি পালনে সরকারি বেসরকারি পর্যায়ে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

৩০ তম বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালনের অংশ হিসেবে নানা কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশের মনোরোগ বিশষজ্ঞদের বৃহৎ সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি)।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে সভা, সেমিনার, ওয়েবিনার সহ নানা ধরনের প্রচারণা কর্মসূচি গ্রহণ করেছে বিএপি। এর পাশাপাশি দেশের মানসিক স্বাস্থ্য সেবায় আরেক ধাপ এগিয়ে যাওয়ার লক্ষে বিএপি মোবাইল অ্যাপ চালু করতে যাচ্ছে সংগঠনটি।

মানসিক স্বাস্থ্য দিবসবিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে আগামী ১০ অক্টোবর দুপুর ২ টায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এই সভায় প্রধান অতিথি থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব জাহিদ মালেক, এম পি। এই সভাতেই বিএপি মোবাইল অ্যাপ উদ্বোধন করা হবে।

 

মানসিক স্বাস্থ্য দিবস১০ অক্টোবর রাত ৮টা থেকে একটি ওয়েবিনার আয়োজন করেছে বিএপি। এবারের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসকে সামনে রেখে “অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য: বাংলাদেশ প্রেক্ষিত” শীর্ষক এই ওয়েবিনারটিতে চেয়ারপার্সন হিসেবে থাকবেন বিএপি সভাপতি অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী, কো-চেয়ারপার্সন হিসেবে থাকবেন নিউরো ডেভেলপমেন্টাল ডিজ-অ্যাবিলিটি ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক গোলাম রব্বানী, প্রধান অতিথি হিসেবে থাকবেন অধ্যাপক ডা. রেজাউল করিম। জুম প্ল্যাটফর্মে অনুষ্ঠিত এই ওয়েবিনারে দেশের খ্যাতনামা মানসিক রোগ বিশেষজ্ঞগণ প্যানেল অব এক্সপার্ট হিসেবে উপস্থিত থাকবেন।

 

মানসিক স্বাস্থ্য দিবসপরদিন ১১ অক্টোবর রাত ৯টা থেকে আরও একটি ওয়েবিনার আয়োজন করেছে বিএপি। “সবার জন্য মানসিক স্বাস্থ্য সেবা: বাস্তবায়ন করি” শীর্ষক এই ওয়েবিনারেও চেয়ারপার্সন হিসেবে থাকবেন বিএপি সভাপতি অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী, কো-চেয়ারপার্সন হিসেবে থাকবেন অধ্যাপক ডা. এনায়েত করিম। জুম প্ল্যাটফর্মে অনুষ্ঠিত এই ওয়েবিনারেও দেশের খ্যাতনামা মানসিক রোগ বিশেষজ্ঞগণ প্যানেল অব এক্সপার্ট হিসেবে উপস্থিত থাকবেন।

 

এই সকল কর্মসূচিতে বিএপি’র সকল সম্মানিত সদস্য, রেসিডেন্ট, পোস্ট গ্র্যাজুয়েট ট্রেনি সহ সকল সহযোগী সদস্যদের উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন বিএপি এর সাধারণ সম্পাদক ডা. মো. তারিকুল আলম।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন:করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here