মানসিক স্বাস্থ্য চর্চার মাধ্যমে বিবেকবান মানুষ হতে হবে

0
42

মানসিক স্বাস্থ্য চর্চার মাধ্যমে বিবেকবান মানুষ হতে হবে বলে মন্তব্য করেছেন কুমিল্লা মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাক্তার মো. নিজাম উদ্দীন। ৭ ই এপ্রিল-বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে তার ফেসুবক প্রোফাইলে এ মন্তব্য করেন।

তিনি বলেন, যে কোনো দিবস প্রতিপালনের মূল উদ্দেশ্য থাকে সংশ্লিষ্ট বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করা। প্রতিবারই একটি প্রতিপাদ্য বিষয় থাকে। এবারের প্রতিপাদ্য বিষয়, “Our planet, our health”। যার বাংলা রূপ দেয়া হয়েছে- ” সুরক্ষিত বিশ্ব,নিশ্চিত স্বাস্থ্য”। তার মানে সুস্থতার জন্য বিশ্ব এখন কোনো না কোনো ভাবে অরক্ষিত হয়ে গেছে। প্রাকৃতিক বির্পযয়, সামাজিক অবক্ষয়,নৈতিক স্খলনসহ নানাবিধ কারণে বিশ্ব এখন সুরক্ষিত নয়।

অধ্যাপক নিজাম বলেন, বনভূমি উজাড়,পাহাড় কাটা, নদী দূষণ, বায়ু দূষণ, যুদ্ধ, পারস্পরিক হিংসা-বিদ্বেষ-হনাহানি সহ নানাবিধ কর্মকাণ্ড বিশ্বকে অস্থির করে তুলছে। ভোগবাদীতা,স্বার্থপরতা,আত্নকেন্দ্রীকতা,মানুষকে বিবেকহীন করে ফেলেছে।

তিনি বলেন, শুধু আইন দ্বারা এই পরিস্থিতিকে মোকাবেলা করা যাবে না। আইনের প্রয়োগের পাশাপাশি মানসিক স্বাস্থ্য চর্চার মাধ্যমে বিবেকবান মানুষ তৈরিতে মনোযোগী হতে হবে। আর সেজন্য সর্বক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে, যোগ্যতা ও দক্ষতার মূল্যায়ন করতে হবে। স্বজনপ্রীতি, দূর্নীতি, তেলবাজি পরিহার করতে হবে।

তিনি বলেন, কাঙ্ক্ষিত ফলাফল পেতে হলে শুরুটা করতে হবে নিয়ন্ত্রণকারী সংস্থা বা ব্যাক্তির মাধ্যমে। একটি প্রতিষ্ঠানের একজন কর্মচারী দূর্নীতিমুক্ত হলে ঐ প্রতিষ্ঠান কতটুকু দূর্নীতি মুক্ত থাকবে? কিন্তু ঐ প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণকারী দূর্নীতিমুক্ত হলে প্রতিষ্ঠানকে অনেকাংশে দূর্নীতিমুক্ত রাখা সম্ভব হবে। তবে সেক্ষেত্রে হয়তো বাংলা উপন্যাসের জনক বঙ্কিমচন্দ্রের, “তুমি অধম,তাই বলিয়া আমি উত্তম হইবো না কেনো?”
এই উদ্ধৃতি দিবেন। কিন্তু উত্তম হতে হলে সেই শিক্ষা সেই মানসিকতা তৈরি করতে হবে।

তিনি আরও বলেন, “বিদ্যা সহজ, শিক্ষা কঠিন। বিদ্যা আবরণে,শিক্ষা আচরনে।”- কবিগুরুর এই উদ্ধৃতির আলোকে বলতে চাই, আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে বিদ্যা অর্জনের পাশাপাশি শিক্ষা গ্রহনে উদ্বুদ্ধ করতে হবে। তবেই নিশ্চিত স্বাস্থ্যের জন্য সুরক্ষিত বিশ্ব গড়া যাবে বলে আমি মনে করি।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here