পড়াশুনায় মন ধরে রাখতে পারছিনা

তিথি, গুলশান, ঢাকা
আমি এ লেভেলে পড়ছি। বেশ কিছুদিন যাবত কোনোভাবেই পড়াশুনায় মন ধরে রাখতে পারছিনা। পড়তে গিয়ে কখন যে আমি কি চিন্তা করি, চিন্তা করতে করতে কোথায় চলে যাই নিজেই জানিনা। আমার মনে হয় মন ধরে রাখতে পারিনা।  কাজে মনোযোগ  থাকেনা। হতাশ লাগে। যখন বুঝতে পারি তখন দেখা যায় অনেক সময় পার হয়ে যায়। এমন সব চিন্তা করি, যার কোনো প্রয়োজন নেই। নিজে নিজেই বিরক্ত হই, এসব চিন্তা আমার করার দরকার কী? তাই দুই ঘণ্টা পড়াশুনা করলেও একপৃষ্ঠার বেশি আগাতে পারিনা। তখন চরম হতাশা লাগে। রাগে মাঝে মাঝে উঠে, এদিক সেদিক ঘুরে আসি। কখনো একটু টিভি দেখি। আব্বু-আম্মু বিরক্ত হয়। কিন্ত কেন আমি এসব করি, তাদেরকে বলি না।
ইদানিং সমস্যাটা যেন আরো বেড়ে গেছে। পড়তে বসার আগে মনে হয়, অনেক পড়া জমে গেছে। তখন ভয় লাগে। আবার পড়তে গেলেও পড়ায় মনোযোগ থাকেনা। কি করি কিছুই বুঝতে পারছিনা। মাঝে মাঝে চিৎকার করতে মন চায়। কি করবো দয়া করে জানাবেন। আমি ভালো করে পড়াশুনা করতে চাই।
পরামর্শ:
তিথি, সত্যিই তুমি একটি কষ্টকর সময় পার করছো। সময়মতো পড়াশুনা না করতে পারা অবশ্যই কষ্টের। পড়া জমে যাবার কারণে, নতুন করে মানসিক চাপ বড়ছে। মনোযোগ আরো কমে আসছে। তুমি লিখেছো কেনো এমন হচ্ছে, তুমি নিজেই জানোনা। এটা বিষয়টিই গুরুত্বপূর্ণ।
যখন কোনো একটি চিন্তা কারণ ছাড়াই বারবার আসতে থাকে। অহেতুক চিন্তাটি সরাতে চাইলেও সরে না বরং মনের ভেতর এক ধরনের অস্বস্তি তৈরি করে এবং সারা দিনের কাজের ক্ষেত্রে সমস্যা করে। তখন বিষয়টিকে গুরুত্বসহকারেই দেখতে হবে। তোমার পড়াশুনার বিরাট ক্ষতি হচ্ছে। পড়া আগাচ্ছেই না, তোমার জন্য পরামর্শ একদম দেরি না করে তোমার কাছাকাছি কোনো একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে দেখা করো। সম্ভবত তোমার এসব সমস্যাগুলি, ওসিডি অর্থাৎ ‘অবসেসিভ কম্পালসিভ ডিজঅর্ডার’ এর অংশ। আর তোমার পরিবারের মানুষজন, বিশেষ করে মা বাবাকে অবশ্যই তোমার সমস্যার কথা জানাও । যতদ্রুত সম্ভব চিকিৎসা শুরু করার জন্য।
তোমার জন্য পরামর্শের বিষয় হবে দুটি। দুটি দিকই নিয়ন্ত্রণ করতে হবে-
প্রথমত, চিন্তাটি আসা থেকে মুক্ত হতে হবে।
দ্বিতীয়ত, দিনের কাজগুলো চালিয়ে যেতে হবে।
ওসিডি-এর চিকিৎসার জন্য ওষুধ ও সাইকোথেরাপি দুটি এক সাথে করতে পারলেই ভালো হয়। তুমি (অন্য কোনো সমস্যা না থাকলে) ক্যাপসুল; ফুক্সেটিন ২০মিলি গ্রাম, সকালে নাস্তার পর একটি দিয়ে শুরু করতে পারেন। আর সাইকোথেরাপির জন্য অবশ্যই কোনো একজন বিশেষজ্ঞের সাথে দেখা করো।
পরামর্শক
ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব


দৃষ্টি আকর্ষন
মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ পরামর্শ দেয়া হচ্ছে। আপনাদের কোন জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে info@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here