অবহেলা নয়, থাকুন নিজের মতো

0
29

নিজের মতো আমরা  চাইলেই কি থাকতে পারি?
নিজের মতো থাকা মানে –  নিজের কাছে যা সঠিক মনে হয়, যা ভালো লাগে, তা কাজে, ভাবনায় ও কথায় প্রকাশ করা। আমরা  যা ভাবি তাই করতে পারা আর যা করব তা স্বাচ্ছন্দে বলতে পারাটাই হল নিজের মতো থাকা  । কিন্তু আমাদের পক্ষে সবসময় তা সম্ভব হয় না। আমরা  ভাবি এটা করলে যদি মানুষ আমাকে খারাপ ভাবে অথবা  কেউ আমাকে পছন্দ না করে।  আমি আমার মতো, আসলে নিজের মতো করে থাকা খুব একটা সহজ কাজ না।

সামাজিকতা রক্ষার জন্য বা অন্যের কাছে ভালো থাকার জন্য অনেকসময় আমরা নিজের ইচ্ছার বিরুদ্ধে আচরণ করি। যা করলে সবাই ভালো বলবে বা যা সমাজের কাছে গ্রহণযোগ্য, আমরা তাই করি।

আবার অনেক সময়, নিজেকেই নিজের কাছ থেকে লুকিয়ে রাখি বা নিজের খারাপ দিকগুলোকে অস্বীকার করতে চাই। মনে করি, যা প্রকাশিত হলে অন্যের কাছে আমার ভাবমূর্তি ক্ষুন্ন হবে বা অন্যদের সাথে সম্পর্ক নষ্ট হবে তা প্রকাশ করার প্রয়োজন কী? কিন্ত এমনটা করতে করতে আমরা একসময় নিজস্বতাকেই ভুলে যাই। অনেকসময় তা আমরা বুঝতেও পারি না। নিজের অজান্তেই পরিণত হই এমন মানুষে যার প্রকৃত পরিচয় সে নিজেই সৌজন্যতা ও অমায়িকতার বেড়াজালে হারিয়ে ফেলেছে।

সকাল থেকে শুরু হয় দৌড়ঝাপ যা রাতে ঘুমানোর আগ পর্যন্ত চলে। দিনের শুরুটা আমরা ভালো কিছু দিয়ে শুরু করতে চাই, যা অনেক সময় হয়ে ওঠেনা। এর পর ঘটে বিপত্তি। শেষ পর্যন্ত পুরো দিনটিই হয় মাটি। আমরা কেউই তা কামনা করিনা।

এইতো গেল দিনের শুরুটা, মাঝের অংশ অফিসের কাজ নিয়ে ব্যস্ত থাকা অফিস শেষ করে বাড়ি ফেরা, এর পর শান্তি। আসলে কী তাই? আমরা নিজের দিকে একটু তাকাই। দেখি আজকের দিনটি কেমন গেলো আমাদের? একটু ভালভাবে নজর দিলে দেখা যাবে বিড়ম্বনায় পরিপূর্ণ। আমরা কি আসলে বিড়ম্বনা চাই নাকি একটু ভালো থাকতে চাই?

আমরা সকলেই ভালো থাকতে চাই। আসুন, তাহলে দেখি কিভাবে একটু ভালো থাকতে পারি?

ঘুমের অভ্যাস পরিবর্তন:
খুব সকালে যদি ঘুম থেকে জাগা যায় তাহলে দিনটি এমনিতে বড় মনে হয়। মধ্য দুপুরের আগেই মনে হয় অনেক কাজ সেরে ফেলা গেছে। আগে আগে কাজ শেষ হলে মন হালকা লাগবে, দিন শেষে মুখে থাকবে তৃপ্তির হাসি।

হালকা ব্যায়াম:
খুব কম সময়ের জন্য হলেও ব্যায়াম করা যেতে পারে। পারলে আশপাশের কোনো পার্কে বা নির্মল ও কোলাহলমুক্ত এলাকায় একটু হেঁটে আসুন।

কাঁচা ফুল নেয়া
সারাদিনের কাজের পর বাড়ি ফেরার সময় কিছু পছন্দের সতেজ ফুল নিয়ে ফিরুন। কাঁচা ফুলের সুবাস মন ভালো করে দেয়। যদি মাঝে মাঝে ফুল দিয়ে ঘর সাজানো যায় তবে মন্দ হয় না।

বন্ধুদের সাথে আড্ডা
বন্ধুদের সাথে অনেক দিন দেখা নেই। ব্যস্ততার জন্য সময় দেয়া সম্ভব হয়না। এই যান্ত্রিক জীবনে নিজের জন্য সময় নেই আবার বন্ধুদের সাথে আড্ডা? কিন্তু এর মধ্যেও মনটা ভালো হয়ে যাবে বন্ধুদের সঙ্গে খানিকটা সময় খোশগল্প করে কাটালে।

বই পড়া
আমাদের অনেকেরই এক সময় প্রচুর বই পড়ার শখ ছিল। কিন্তু সময়ের অভাবে এখন আর তা হয়ে উঠে না। যদি গল্পের বই বা উপন্যাস কিছুটা সময় বের করে পড়া যায়, তাতে কিন্তু মন্দ হয় না। বই কিন্তু মানুষের নীরব বন্ধু।

সব শেষে বলা যায়, দিনের ইতি নিজের মত করে টানা যেতে পারে। মনে রাখা ভালো আমি শুধু একজনেই আমি না, আমার আমির সাথে আরো কিছু প্রাণ মিলে আমি।

Previous articleপড়াশুনায় মন ধরে রাখতে পারছিনা
Next articleঅনিয়ন্ত্রিত মানসিক চাপ? ভাল থাকবেন কিভাবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here