মনোযোগের অভাব

0
100
অধ্যাপক ডা. হেদায়েতুল ইসলাম
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

প্রশ্ন: আমার মনোযোগের অভাব। স্যার আমার বয়স ২৫। আমি গত বছরের জুন মাসে ব্যাক পেইনের জন্য ফিজিক্যাল মেডিসিন বিভাগের একজন ডাক্তারের পরামর্শ নিয়ে পেইন কিলার সেবন করছিলাম (টি আর ডি কন্টিন ১০০ এমজি, বেক্লো ১০ এমজি এই জাতীয় ঔষধ)।

এক সপ্তাহ সেবন করার পরই আমি হঠাৎ করে অসুস্থ হয়ে পড়ি। বুকে চাপ দিয়ে থাকে, বুক ধরফড় করে, মাথার মধ্যে চক্কর দিয়ে সারা শরীর অস্থির হয়ে যায়। হাত, পা, পেট অবশ হয়ে আসে।

ঐ সময়ই আবার ডাক্তারের কাছে গেলে তিনি বলেন কোনো সমস্যা নেই, ঠিকই আছে। পরে পিজিতে গ্যাস্ট্রোএন্ট্রোলজিতে গেলে ডাক্তার আমাকে কিছু টেস্ট দেয়। রিপোর্টে কিছু আসেনি, তাই তিনি আমাকে ছেড়ে দেন।

কিন্তু আমার সমস্যা যায়নি। তারপর অনেক ডাক্তার দেখিয়েছি কিন্তু পুরোপুরি সুস্থ হচ্ছি না। সবাই রিলাক্সেশন জাতীয় ঔষধ দেয়। এখন আমার মূল সমস্যা হলো, আমার মনোযোগের অভাব। কোনোকিছুতে মনোযোগ দিতে গেলে অস্থির হয়ে পড়ি। বুঝতে সমস্যা হয়। মাথাটা চেপে থাকে। মাঝে মাঝে প্রচুর গ্যাস হয় আর হাত, পা, পেট ঠাণ্ডা হয়ে আসে।

মাঝে মাঝে কোথায় যেন হারিয়ে যাই। এখন আমি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের একজন সাইক্রিয়াটি চিকিৎসকের পরামর্শে চলছি। তিনি বলছেন আমার মূল সমস্যা অ্যাংজাইটি। সকালে নেক্সসিটাল ১০ এমজি ২টা করে সাথে বিলোফোর্ট সেবন করছি। তবুও পুরোপুরি সুস্থ হচ্ছে না। দয়া করে পরামর্শ দিলে খুবই ভাল লাগবে। নাম প্রকাশে অনিচ্ছুক।

উত্তর: আপনার যে সমস্ত অসুবিধা হচ্ছে তা মনোযোগ দিয়ে পড়লাম। আপনার কথায় বোঝা যাচ্ছে যে, আপনি যে সমস্ত শারীরিক উপসর্গের কথা বলেছেন সেগুলোর পেছনে উদ্বিগ্নতা, বিষণœতা ও মনোযোগের অভাব মূলত দায়ী। অনেক ক্ষেত্রে উদ্বিগ্নতা, বিষণœতা ও মনোযোগের অভাব শারীরিক উপসর্গের মাধ্যমে প্রকাশ পায়।

আমার কাছে মনে হয়েছে, ব্যাক পেইনের জন্য হয়ত কিছু পরীক্ষা করেছিলেন। যদি না করে থাকেন তাহলে X-Ray of Lumbo Sacral Spine & CBC করিয়ে নেবেন। আপনি যে সমস্ত চিকিৎসকের পরামর্শ নিয়েছেন তাদের পরামর্শমতো বিশেষ করে মনোচিকিৎসকের পরামর্শমতো ঔষধের মাত্রা সামঞ্জস্য করে নেবেন।

আমার মনে হয় আপনার ব্যক্তিত্বের ধরন একট নিঁখুত এবং উদ্বিগ্ন প্রকতির। যেকোনো কিছু নিঁখুতু ভাবে করার প্রবণতা আছে। সামান্যতম এদিক সেদিক হলেও আপনার সমস্যার বহিঃপ্রকাশ ঘটে শারীরিক উপসর্গের মাধ্যমে।

আপনি উল্লেখ করেননি যে আপনি কী করেন। আপনার ব্যক্তিগত জীবনে, পারিবারিক জীবনে কোনো ধরনের Stressful ঘটনাপ্রবাহ আছে কিনা। যদি থাকে তবে ঔষধের সঙ্গে সঙ্গে সাইকোথেরাপি অথবা কমপক্ষে রিলাক্সেশন থেরাপির সহায়তা নিলে হয়ত উপকৃত হবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এসব ব্যবস্থা পাবেন বলে আমার মনে হয়। আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যান আশা করি ভালোই থাকবেন।

পরামর্শ দিয়েছেন

অধ্যাপক ডা. হেদায়েতুল ইসলাম

মানসিক রোগ বিশেষজ্ঞ এবং প্রাক্তন পরিচালক, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট।

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here