ভবিষ্যতের মহামারি আরও প্রাণঘাতী হতে পারে-সারাহ গিলবার্ট

0
18
অধ্যাপক সারাহ গিলবারট

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার অন্যতম উদ্ভাবক সারাহ গিলবার্ট সতর্ক করে বলেছেন, বর্তমান করোনা সংকটের চেয়ে ভবিষ্যতের মহামারি আরও প্রাণঘাতী হতে পারে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সারাহ গিলবার্ট এক বক্তৃতায় এই সতর্কতার কথা বলেন। আজ সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

সারাহ গিলবার্ট বলেন, ইতিমধ্যে যে অগ্রগতি অর্জিত হয়েছে, তা যাতে বৃথা না যায়, সে জন্য মহামারি মোকাবিলার প্রস্তুতিতে আরও তহবিল দরকার। পরের মহামারি মোকাবিলার প্রস্তুতির জন্য এখনো তহবিল নেই। তিনি সবাইকে সতর্ক করে বলেন, করোনার নতুন ধরন অমিক্রনের বিরুদ্ধে বিদ্যমান টিকা কম কার্যকর হতে পারে।

তিনি আরো বলেন, কোনো ভাইরাস দ্বারা মানুষের জীবন ও জীবিকা হুমকির মুখে পড়ার এটাই শেষ ঘটনা হবে না। সত্য হলো, পরের মহামারিটি আরও খারাপ হতে পারে। সেটি আরও সংক্রামক বা আরও প্রাণঘাতী বা উভয়ই হতে পারে।

উল্লেখ্য, অমিক্রন আফ্রিকায় প্রথম শনাক্ত হয়। করোনার নতুন এই ধরন খুব দ্রুত বিশ্বে ছড়িয়ে পড়ছে। আল-জাজিরার তথ্যমতে, ইতিমধ্যে বিশ্বের ৪০টির বেশি দেশে অমিক্রনে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন। করোনার এই ধরন সম্পর্কে আরও তথ্য না জানা পর্যন্ত লোকজনের অমিক্রনের ব্যাপারে সতর্কতা অবলম্বন করা উচিত বলে মনে করেন সারাহ গিলবার্ট।

করোনার নতুন ধরনটির বিস্তার শ্লথ করার জন্য পদক্ষেপ নেওয়া উচিত বলে মন্তব্য করেছেন সারাহ গিলবার্ট।

সুত্রঃ বিবিসি অনলাইন

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here