ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে মানসিক সুস্থতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে মানসিক সুস্থতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

২০ মে (শনিবার) ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ব্র্যাক স্কুল অব পাবলিক হেলথ এবং বার্কলে সেন্টার জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে “Faith: Mental and Emotional Well-being in Bangladesh” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
স্থানীয় এক হোটেলে অনুষ্ঠিত সেমিনারটিতে স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক বিশ্ববিদ্যালয় অর্থনীতি ও সমাজবিজ্ঞান অনুষদের সহযোগী অধ্যাপক সামিয়া হক। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বার্কলে সেন্টার জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ ডিরেক্টর ক্যাথরিন মার্শাল, ব্র্যাক স্কুল অব পাবলিক হেলথের ডীন সাবিনা ফিয়াজ রশিদ।
অনুষ্ঠানের প্রথম সেশনে বক্তব্য রাখেন পাবলিক হেলথ ফাউন্ডেশন ইন্ডিয়ার রিসার্চ সাইন্টিস্ট রাহুল সিদে এবং ইনোভেশন ফর ওয়েল বিইং ফাউন্ডেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর মনিরা রহমান।
আলোচনায় বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ার মানসিক স্বাস্থ্য বিষয়ে বিভিন্ন দিক উঠে আসে। বক্তারা বলেন, বর্তমান মানসিক স্বাস্থ্য সমস্যার মধ্যে মানসিক চাপ ও বিষণ্নতার পরিমাণ সর্বাধিক যা আত্মহত্যার অন্যতম প্রধান কারণ। ১৫ থেকে ২৯ বছর বয়সীদের মধ্যে মৃত্যুর দ্বিতীয় বৃহত্তম কারণ হলো আত্মহত্যা, যা শহরের চাইতে গ্রামাঞ্চলে বেশি পরিমাণে সংগঠিত হয়ে থাকে। এছাড়া বক্তাগণ মানসিক স্বাস্থ্য সুরক্ষায় মেডিটেশনের উপর গুরুত্ব আরোপ করেন।
অনুষ্ঠানের দ্বিতীয় সেশনে মানসিক স্বাস্থ্য সচেতনতা ও কুসংস্কার দূরীকরণে ধর্মীয় ব্যক্তিত্বদের ভূমিকা শীর্ষক আলোচনায় বক্তব্য রাখেন নাওমি আইয়ামতো এবং আসনা চৌধুরী।
বার্কলে সেন্টারের এক্সিকিউটিভ ডিরেক্টর ক্যাথরিন মার্শালের সমাপনী বক্তব্যের মাধ্যমে সেমিনারটি শেষ হয়।
 প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here