প্রায় দেড় বছর ধরে পায়ের তালু জ্বালাপোড়ায় ভুগছি

সমস্যা:
আমার নাম মো: সাইফুল ইসলাম। আমার বয়স ২২ বছর। প্রায় দেড় বছর ধরে পায়ের তালু জ্বালাপোড়ায় ভুগছি। সাথে কোমর ব্যথাও আছে। কোমর ব্যথার জন্য মেডিসিন নিয়েছি। কিন্তু ভালো ফলাফল পাইনি। আর পায়ের তালু জ্বালাপোড়ার জন্য এখনো কোনো মেডিসিন খাইনি। আর এই জ্বালা-পোড়া শুরু হয় প্রচন্ড রোদে কাজ করার মাধ্যমে অথাৎ গরম লাগার মাধ্যমে।দয়া করে বলবেন কি ভাবে মুক্তি পেতে পারি??

পরামর্শ: 
তোমার প্রশ্নের জন্য ধন্যবাদ। তবে প্রশ্নে সমস্যাটি পরিষ্কারভাবে বুঝা যায়নি। তোমার সমস্যার সমাধান দেয়ার জন্য আরো কিছু বিষয়ে তথ্য জানার প্রয়োজন ছিল।
প্রথমতঃ তোমার সমস্যা শুরু হলো কিভাবে?
দ্বিতীয়তঃ ডায়বেটিস বা অন্য কোন রোগ আছে কিনা? ব্যথার অনুভুতির পার্থক্য আছে কিনা এবং জ্বালা পোড়াটা কেমন হয়? মোজা পড়লে যতটুকু জায়গা জ্বলে ততটুকু নাকি আরো বেশি জায়গা জ্বলে?
তৃতীয়তঃ অন্যান্য অবস্থা যেমন- ঘুম কেমন হয়, খাওয়া দাওয়া কেমন, কাজ কর্মে আগের মতো আগ্রহ পাও কিনা ইত্যাদি।
কারণ, অনেক সময় মানুষের বিষণ্নতা হলেও এ ধরনের লক্ষন দেখা দেয়। যেটাকে আমরা বলি সোমাটাইজেশন বা সোমাটিক সিম্পটম। অর্থাৎ অসুখটা তার বিষন্নতা কিন্তু লক্ষনগুলো বিভিন্ন রকম ব্যাথা বেদনার মধ্য দিয়ে প্রকাশ পায়। এই লক্ষনগুলোর সাথে যদি তোমার লক্ষনের মিল থাকে তবে বিষন্নতারোধক ঔষধ খেতে হবে। তাছাড়া তোমার কাজ কর্মে কোন দুশ্চিন্তা বা দুর্ভাবনা বা কোন ধরনের চাপ আছে কিনা সেটাও জানার দরকার ছিল।
অতএব , তোমার প্রতি পরামর্শ হলো তুমি নিকটস্থ কোন মনোরোগ বিশেষজ্ঞ বা মেডিকেল কলেজ হাসপাতালের মনোরোগ বহির্বিভাগে যোগাযোগ করে তোমার সমস্যাগুলো বিস্তারিতভাবে জানাও এবং চিকিৎসা গ্রহন কর। আশা করি, তুমি উপকৃত হবে।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. গোলাম রব্বানী


 দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে মানসিক সুস্থতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
Next articleযুক্তরাজ্যে মানসিক স্বাস্থ্য সেবায় প্রধানমন্ত্রীর নতুন অঙ্গীকার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here