বিয়ে নিয়ে ঝামেলা হচ্ছে তাই গ্যামোফোবিয়ার সন্দেহ হচ্ছে

0
13
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সে সবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন প্রতিদিনের চিঠি বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন- মনির হাওলাদার।

 

সমস্যাঃ আমার এক রিলেটিভ তার বয়স ৩৫। উনি অনেক মেয়ে দেখেও কোনো মেয়ে পছন্দ করতে পারছেন না। সবটাতেই কোনো না কোনো সমস্যা বের করছেন। এছাড়া উনি সব সময় দামি জিনিস কিনেন। আর যাই কিনবেন সবচেয়ে দামি টা কিনেন৷ টাকা পয়সা হিসাব করে খরচ করেন না। বড় বড় কাজ যেগুলো অনেক সময় এবং খরচ লাগে সেগুলো একটু একটু না করে পুরোটা একসাথে করতে চান। যেমন বাড়ি বানানোর ক্ষেত্রে। দয়া করে একটু বলবেন এটা কি শুচিবায়ু নাকি ওনার গ্যামোফোবিয়া আছে??? যেহেতু বিয়ে নিয়ে ঝামেলা হচ্ছে তাই গ্যামোফোবিয়ার সন্দেহ হচ্ছে।

পরামর্শঃ ধন্যবাদ, আপনি আপনার আত্মীয় সম্বন্ধে যা বলছেন আসলে এতোটুকু তথ্য থেকে কোন একটি রোগ সম্বন্ধে বলে ফেলা টা কঠিন। গ্যামোফোবিয়া কে বাদ দেওয়া যাচ্ছে না। গ্যামোফোবিয়া এমন একটি নির্দিষ্ট বিষয় বা ঘটনা, যা ঘটবে না। তা ভেবেও দুশ্চিন্তা করা। এই কারণেউ অনেক সময় দেখা যায়, বিবাহিত জীবনে কি ঘটবে বা ঘটতে পারে। এই দুশ্চিন্তা থেকেই অনেকে বিয়ে করতে ভয় পায়। আপনার আত্মীয়ের সমস্যায় এটাকে নির্দিষ্ট করে বলা যাবে না।

কারণ আপনি আরো লিখেছেন যে উনি অনেক বড় বড় কাজ করেন এবং প্রচুর খরচ করেন। এটা একটা বিষয় হাইপোম্যানিক অবস্থায় যা হতে পারে। গ্যামোফোবিয়াকে শুধু নয়, উনি কি হাইপোম্যানিক থাকে কিনা সেটাও দেখতে হবে। সব সময় অতিচঞ্চলতা, অতি আগ্রহ, ঘুম কম হওয়া, অল্পতেই অনেক কিছু করে ফেলবে এমন মনে করা – এমন আচরণ দেখা গেলে বুঝতে হবে তিনি হাইপম্যানিক কন্ডিশনে আছেন। আপনার আত্মীয়ের দুটি রোগের একটিও নির্দিষ্ট করে বলা যাবে না।

এই বিষয়ে সঠিক উত্তর দিতে হলে আরো অনেক বিষয় সম্বন্ধে জানতে হবে। উনার ব্যক্তিগত বিষয়, কতদিন ধরে এ সমস্যায় ভুগছেন, মাদকাসক্ত কিনা, পরিবারে কোন সমস্যা আছে কিনা- এ বিষয়গুলা সম্বন্ধে আরো জানতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় উনার প্রাত্যাহিক জীবন সম্বন্ধে একজন বিশেষজ্ঞের স্মরণাপন্ন হতে হবে।

প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

অধ্যাপক- মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে  

 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here