বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে মানববন্ধন ও র‍্যালি

0
48
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

আজ ১০ই অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতির উদ্যোগে আয়োজিত হয়ে গেল এক মানববন্ধন কর্মসূচি।
জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এই মানববন্ধন কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, তেজগাঁও কলেজ, দনিয়া কলেজ, মিরপুর কলেজ, হাজী আউয়াল কলেজ, নরসিংদী সরকারী কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মনোবিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রী এবং শিক্ষকেরা অংশগ্রহণ করেন।
এছাড়াও ক্লিনিক্যাল সাইকোলজি সেন্টার, দর্পণ কাউন্সেলিং সেন্টার, মনোবিকাশ, একশন অন ডিজএবিলিটি এন্ড ডেভেলপমেন্ট, ইনোভেটিং ওয়েল বিইং ফাউন্ডেশন সহ প্রায় ১০টি মানসিক স্বাস্থ্য বিষয়ক সংগঠনের কর্মীরা মানববন্ধনে অংশগ্রহণ করেন।
এবারের কর্মসূচির মূল প্রতিপাদ্য বিষয় ছিল “মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ: সবার জন্য প্রাথমিক মানসিক স্বাস্থ্য সহায়তা”। উক্ত প্রতিপাদ্য বিষয়ের তিনটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে রয়েছে ১। মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ ২। মানোরোগের প্রাথমিক সহায়তা  ৩। মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রাথমিক সহায়তা।
অংশগ্রহণকারীরা নিজ নিজ প্রতিষ্ঠানের ব্যানার ও প্ল্যাকার্ড নিয়ে নিজেদের দাবী তুলে ধরেন। মনোবিজ্ঞান সমিতির উর্ধতন কর্মকর্তাগণ সহ সেখানে উপস্থিত ছিলেন বিভিন্ন সংগঠনের বিশিষ্টজনেরা। মানববন্ধন চলাকালীন সময়ে সেখানে বক্তব্য রাখেন আয়োজক বৃন্দ। বক্তারা সকলেই মানসিক স্বাস্থ্যের উপর সমাজের সকল স্তরের মানুষের গুরুত্ব আরোপ করার দাবি জানান। তারা আরো বলেন, জনসচেতনতা ও উপযুক্ত প্রশিক্ষণ দেয়া হলে সমাজের সকল সচেতন নাগরিকই হতে পারেন মনোবৈজ্ঞানিক প্রাথমিক সহায়তা কর্মী।  
সকাল ৯টায় শুরু হয়ে মানবন্ধনটি শেষ হয় সকাল ১০টায়। মানববন্ধন শেষে বের করা হয় একটি র‌্যালী। র‌্যালীটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি তে গিয়ে শেষ হয়।
অভ্র আবীর, প্রতিবেদক
মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here