বিএসএমএমইউ তে শিশুর মনস্তত্ত্ব নিয়ে সেমিনার অনুষ্ঠিত

বিএসএমএমইউ তে  শিশুর মনস্তত্ত্ব নিয়ে সেমিনার অনুষ্ঠিত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ( বিএসএমএমইউ ) অনুষ্ঠিত হয়েছে দুই দিনব্যাপী ‘চাইল্ড অ্যান্ড এডুলসেন্ট সাইকোথেরাপি’ বিষয়ে একটি সেমিনার। ১৮ এবং ১৯ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মিলন হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানের আলোচনার প্রধান বিষয় ছিল শিশু কিশোর দের উপর সাইকোথেরাপি ।
সেমিনার শুরু হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. হাফিজুর রহমান চৌধুরীর স্বাগত ভাষণের মাধ্যমে । এই সেমিনারে বক্তব্য দেন কানাডা থেকে আগত ডা. মুরাদ বকথ এবং জার্মান থেকে আগত ডা. এস্টার হেমিসট্রা। সেমিনারটিতে উপস্থিত ছিলেন বি এস এম এম ইউ এর মনোরোগবিদ্যা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের নানা বিভাগের ডাক্তার, ছাত্র-ছাত্রীসহ সংশ্লিষ্ট অনেকে ।
বিদেশি অতিথিরা শিশুকিশোরদের মানসিক রোগে ওষুধের পাশাপাশি নানা রকম সাইকোথেরাপির গুরুত্ব এবং পদ্ধতি তাদের বক্তব্যে তুলে ধরেছেন। তারা তাদের কিছু অভিজ্ঞতার কথা উল্লেখ করেন, যেখানে তারা দেখিয়েছেন, কীভাবে তারা তাদের দেশে সফলভাবে শিশুকিশোরদের উপর সাইকোথেরাপি দিয়ে থাকেন ।
তারা আরো উল্লেখ করেন, পূর্ণবয়স্ক এবং শিশুকিশোরদের উপর সাইকোথেরাপি দেয়ার পদ্ধতি ভিন্ন । এক্ষেত্রে শিশুর বাবা-মা, পরিবারের অন্যান্য সদস্যদের সাইকথেরাপির অংশ হিসেবে আনতে হতে পারে। কেননা একটি শিশুর সাইকোথেরাপি শুধুমাত্র শিশুভিত্তিক না করে তার চারপাশের সবাইকে সাইকোথেরাপির আওতায় আনলে ফলাফল বেশির ভাগ ক্ষেত্রেই আশানুরূপ হয়ে থাকে ।
সবশেষে অতিথিদের উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যন প্রফেসর ডা. ঝুনু শামসুন নাহার। এছাড়াও বক্তব্য দেন প্রফেসর ডা. এম এস আই মল্লিক, প্রফেসর ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ, এসিস্টেন্ট প্রফেসর ডা. হাফিযুর রহমান চৌধুরী, এসিস্টেন্ট প্রফেসর ডা. সিফাত ই সাইদ ।
সেমিনারটি আয়োজনে সহায়তা করেছে ইউনিমেড ফার্মাসিউটি্কাল।

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here