বিএসএমএমইউ-তে যৌন সমস্যা বিষয়ক দুইদিন ব্যাপী কর্মশালা

0
33

গত ৬ ও ৭ নভেম্বর রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় মনোরোগবিদ্যা বিভাগের সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিকের উদ্যোগে অনুষ্ঠিত হলো “সেক্সুয়াল ডিসফাংশনঃ এ হিডেন চ্যাপ্টার ইন সাইকিয়াট্রি” শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালা।
কর্মশালাটির দ্বিতীয় দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অংশগ্রহণকারীদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করেন উক্ত বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর ডাঃ কামরুল হাসান খান। অনুষ্ঠানের এক সংক্ষিপ্ত বক্তৃতায় তিনি বলেন, এদেশের ৮০ শতাংশ মানুষই জানেনা যে এদেশে কি কি চিকিৎসা সেবা রয়েছে।
বিশ্ববিদ্যালয় মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. ঝুনু শামসুন্নাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত দ্বিতীয় দিনের অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া (স্বপন) ও পরিচালক (হাসপাতাল) বিগ্রেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন।
প্রথম দিন অর্থাৎ ৬ তারিখ সকালে কর্মশালার উদ্বোধন করেন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ঝুনু শামসুন্নাহার। যৌন স্বাস্থ্য একটি অতি প্রয়োজনীয় বিষয় হওয়ার পরও বিভিন্ন লুকোচুরির কারণে এ রোগ নিয়ে মানুষের নানাবিধ ভ্রান্ত ধারণা রয়েছে, যার কারণে অনেক সময় রোগীরা সঠিক চিকিৎসা না নিয়ে নানা রকম অপচিকিৎসার শ্মরণাপন্ন হন।
দুইদিন ব্যাপি উক্ত প্রশিক্ষণ প্রোগ্রামে মোট দশটি সেশন অনুষ্ঠিত হয়। এবং তিনটি কেস এবং ডিটেইল ম্যানেজমেন্ট ও চিকিৎসা পদ্ধতি নিরুপণের মাধ্যমে কর্মশালাটির সমাপ্তি টানা হয়। সেশনগুলোতে যৌন রোগ, রোগের ধরণ, কারণ, মেডিকেল ম্যানেজমেন্ট, সাইকোলজিক্যাল ম্যানেজমেন্ট সহ যৌন স্বাস্থ্যের বিভিন্ন বিষয় উঠে আসে।
সারা দেশের বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের মনোরোগ বিশেষজ্ঞ ও মনোরোগ বিষয়ে উচ্চতর শিক্ষা গ্রহণকারী ছাত্রছাত্রীদের নিয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। যৌন স্বাস্থ্য বিষয়ে এমন কর্মশাল এটিই প্রথম। সারা দেশে যৌন সমস্যায় আক্রান্ত মানুষ যাতে সঠিক ও বিজ্ঞানসম্মত চিকিৎসা পায় সে উদ্যেশ্য নিয়েই কর্মশালাটির আয়োজন করা হয়।
যৌন স্বাস্থ্য ও তার চিকিৎসা নিয়ে এমন কর্মশালা মাঝে মধ্যেই করার ইচ্ছা প্রকাশ করেন আয়োজকগণ। তারা বলেন, ব্যক্তিগত ও পারিবারিক জীবনে এ সমস্যার জন্য অনেক সময় অনেক সমস্যার সন্মুখীন হতে হয়। এমনকি সঠিক ও সময়মতো চিকিৎসা না পাওয়ায় অনেক সংসার শুরুতেই ভেঙ্গে যেতে দেখা যায়।
psc-card
প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here