প্রথম দেখাতে প্রেম হতেই পারে

0
10
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

ম‌নের খবর টি‌ভির নিয়‌মিত আ‌য়োজন দাম্পত্য ও যৌন স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠান ‘হংসমিথুন’র অনুচ্ছেদ-৯, পর্ব-১ এ  এবারের বিষয়- ‘প্রথম দেখায় ভালোবাসা ( লাভ এট ফার্স্ট সাইট)’। ৯ ডিসেম্বর বৃহস্পতিবার, রাত ১০ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই প্রোগ্রাম পরিচালনায় থাকবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়েরর মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. এসএস আতিকুর রাহমান। অতিথি হিসেবে থাকবেন অভিনেত্রী শাহলা ইসলাম তমা।

প্রথম দেখাতে প্রেম হতেই পারে। গবেষকদের মতে প্রথম দেখায় প্রেম একটি ‘পজিটিভ ইলিউশন’ (ইতিবাচক মায়া)। অনেকটা এমন, পারস্পরিক বোঝাপড়া আর সময় গড়ানোর পর প্রেমটি পাকাপোক্ত হলেও মূল বিক্রিয়াটি ঘটে গিয়েছিল প্রথম দেখায়! বিক্রিয়া বলার কারণ, প্রেমে পড়লে মস্তিস্কে রাসায়নিক কিছু পরিবর্তন ঘটে। প্রথম দেখার পর তাৎক্ষণিক যে আকর্ষণ তৈরি হয়, সেটাই পরবর্তী সময়ে প্রেমে রূপ নেয়।

যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের মনস্তত্ত্বের অধ্যাপক স্টেনবার্গ আশির দশকে ভালোবাসার ত্রিভুজ তত্ত্ব ব্যাখা করতে গিয়ে বলেন, প্রেমের উপাদান তিনটি—অন্তরঙ্গতা (ইন্টিমেসি), আবেগ আর আগ্রহ (প্যাশন) ও প্রতিশ্রুতি (কমিটমেন্ট)। প্রথম দেখাতেই যদি অন্তরঙ্গতা আর আবেগ তৈরি হয়, তবে পরবর্তী সময়ে দায়বদ্ধতা সৃষ্টি হলে ভালোবাসা পরিণতি পেতে বাধ্য। প্রথম দেখাতে আকর্ষণ করে বলেই আবেগ উত্সারিত হয়। আবেগের বশবর্তী হয়ে দ্বায়বদ্ধতার সৃষ্টি হয়।

২০১৭ সালে নেদারল্যান্ডে ৪০০ জন নারী-পুরুষের ওপর গবেষণা করে দেখা গেছে, প্রথম দেখাতে আকর্ষণবোধ তৈরি হয় বলেই পরবর্তী সময়ে ধীরে ধীরে সম্পর্ক তৈরি হয়। এই গবেষণাতে দেখা যায়, নারীদের তুলনায় পুরুষদের মধ্যে প্রথম দেখাতে প্রেমে পড়ার হার বেশি। তবে শেষ পর্যন্ত গবেষকরা বলেন, প্রথম দেখায় ‘প্রকৃত’ প্রেম তৈরি হয় না, বরং সেখানে তীব্র আকর্ষণবোধ তৈরি হয়, যেখান থেকে অন্তরঙ্গতা, আবেগ আর দ্বায়বদ্ধতা একত্র হয়ে ‘প্রকৃত’ প্রেমের জন্ম নেয়। কোনো কোনো গবেষক এটাকে বলেছেন ‘ইম্প্রেশন ফর্মেশন’। এই ইমপ্রেশন ফর্মেশন কিন্তু জরুরি। তাই প্রথম দেখাতে প্রেম হতেই পারে। কিন্তু সেই প্রেম টিকিয়ে রাখতে আর সফল করে তুলতে চাই অন্তরঙ্গতা, আবেগ-আগ্রহ আর দ্বায়বদ্ধতা। তাই প্রথম দেখায় ভালো লাগার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে দেখুন, বুঝুন, জানুন— ভালোবাসার সব উপাদানের মিশেল সম্পর্কটিতে আছে কি না।

দেশ জুড়ে বিশেষজ্ঞদের কাছ থেকে যে কোন বিষয়ে পরামর্শ পেতে আপনিও যুক্ত হতে পারেন। চোখ রাখতে হবে মনের খবর টিভির ফেসবুক https://www.facebook.com/monerkhabortv/live/ ও ইউটিউবের https://www.youtube.com/channel/UCXd-n7yDt4q_DB6YzLQZF7A মাধ্যমে।

অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার হিসেবে থাকছে মনের খবর টিভি।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে  

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here