পেপটিক আলসার আর গ্যাষ্ট্রিক এক নয়

0
8
‘স্বাস্থ্য সেবা প্রতি ঘরে’র এবারের বিষয়- ‘পেপটিক আলসার রোগের লক্ষণ ও প্রতিকার’।
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

মনের খবর টিভির স্বাস্থ্য পরামর্শ বিষয়ক বিশেষ আয়োজন ‘স্বাস্থ্য সেবা প্রতি ঘরে’র এবারের বিষয়- ‘পেপটিক আলসার রোগের লক্ষণ ও প্রতিকার’। ২৪ নভেম্বর বুধবার, রাত ৮ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন ময়মনসিংহ মেডিকেল কলেজ ও হাসপাতালের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. রিয়াজুল করিম। অনুষ্ঠানটি সঞ্চালনায় থাকবেন সাফাত ইবনে নাজির।

সাধারণত আলসার এর অর্থ হলো ক্ষত। পেপটিক আলসার রোগে সাধারণত পেটের ঠিক মাঝ বরাবর, নাভির একটু উপরে একঘেয়ে ব্যাথা অনুভব হয়। খালি পেটে অতিরিক্ত তেল জাতীয় খাবার খেলে ব্যাথা বাড়ে। আলসার মারাত্মক হলে বমি হতে পারে। এন্ডোস্কোপি বা বেরিয়াম এক্স-রের মাধ্যমে এ রোগ নির্ণয় করা যায়।

ডা. মো. রিয়াজুল করিম বলেন- অনেকেই পেপটিক আলসারকে সাধারণ গ্যাস্ট্রিকের ব্যথা মনে করে খুব একটা গুরুত্ব দেন না বা ডাক্তারের কাছে যান না। ফলাফল ক্ষত আরো বেড়ে যায়। তারা ফার্মেসী থেকে গ্যাষ্ট্রিকের ঔষধ না বুঝে খান এতে সাইড এফেক্ট দেখা দেয়। তাই সিনড্রোম দেখা দিলে অবশ্যই ডাক্তারের কাছে যেতে হবে।

দেশ জুড়ে বিশেষজ্ঞদের কাছ থেকে যে কোন স্বাস্থ্য বিষয়ে পরামর্শ পেতে আপনিও যুক্ত হতে পারেন। চোখ রাখতে হবে মনের খবর টিভির ফেসবুক https://www.facebook.com/monerkhabortv/live/ ও ইউটিউবের https://www.youtube.com/channel/UCXd-n7yDt4q_DB6YzLQZF7A মাধ্যমে।

পিরাভির ২০০ এবং ডেফ্রোল এর সৌজন্যে অনুষ্ঠানটির সায়েন্টিফিক পার্টনার হিসেবে থাকছেন দ্যা একমি ল্যাবরেটরিজ লিমিটেড। মিডিয়া পার্টনার মনের খবর টিভি।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here