পুরুষের মানসিক চাপ কমাতে পুরুষ বন্ধু বেশি কার্যকরী বলছে গবেষণা

পুরুষের মানসিক চাপ কমাতে পুরুষ বন্ধু বেশি কার্যকরী বলছে গবেষণা

বহু পুরুষই স্ত্রী বা পরিবারের অন্যদের চাপে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন। আর এর প্রভাব কমানোর জন্য তারা যদি পুরুষ বন্ধুদের সঙ্গে বেড়ায় তাহলে তা বেশ কাজে আসে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টেলিগ্রাফ।
জার্মান গবেষকরা জানিয়েছেন, পুরুষদের মানসিক চাপ কমাতে ও স্বাস্থ্যগত উন্নতির জন্য অন্য পুরুষদের সঙ্গে বেড়ানো বেশ কাজে দেয়। এটি তারা একটি গবেষণার আলোকে জানিয়েছেন।
ম্যাকাউয়ের ওপর পরিচালিত সে গবেষণায় জানা গেছে, পুরুষ সঙ্গীদের সঙ্গে থাকলে তা মানসিক চাপের জন্য দায়ী স্ট্রেস হরমোনের মাত্রা কমাতে ভূমিকা রাখে। যদিও অন্য নারীদের সঙ্গে থাকলে এ মানসিক চাপ কমে না।
এ বিষয়ে গবেষণাটি করেছেন জার্মানির ইউনিভার্সিটি অব গটিংগেনের গবেষকরা। এ গবেষকদলের অন্যতম সদস্য ক্রিস্টোফার ইয়ং। তিনি বলেন, এ গবেষণাটি করা হয়েছে ম্যাকাউয়ের ওপর। তাদের সামাজিকতা মানুষের সঙ্গে খুবই মিল রয়েছে।
তিনি জানান, যদি পুরুষরা আরও নারী-পুরুষের সঙ্গে একটি গ্রুপে থাকে তাহলে তারা অনেক সময়েই নারীদের অধিকারের জন্য বিবাদ করতে থাকে। তবে তারা যদি শুধু পুরুষের দলে থাকে তাহলে সেখানে মানসিক চাপ অনেক কম থাকে।
তিনি আরও জানান এ গবেষণায় দেখা গেছে, শুধু পুরুষের গ্রুপে থাকলে মানসিক চাপ যেমন কম থাকে তেমন অন্য পুরুষদের সঙ্গে সম্পর্ক গড়ে তোলাও সহজ হয়।
এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে পিএনএএস জার্নালে।

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here