পার্বত্য বান্দরবানে মেন্টাল হেলথ গ্যাপ বিষয়ক প্রশিক্ষণ

0
4
পার্বত্য বান্দরবানে মেন্টাল হেলথ গ্যাপ বিষয়ক প্রশিক্ষণ
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

গত ২৩ নভেম্বর বান্দরবান জেলার ভেনাস রিসোর্টে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিভাগের যৌথ উদ্যোগে পার্বত্য বান্দরবান জেলার জেলা ও উপজেলা পর্যায়ের চিকিৎসকদের জন্য মানসিক স্বাস্থ্যের “মেন্টাল হেলথ গ্যাপ” বিষয়ক একটি প্রশিক্ষণের আয়োজন করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক মেন্টাল হেলথ গ্যাপ প্রোগ্রামের মূল উদ্দেশ্য হলো নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলিতে মানসিক, স্নায়বিক ব্যাধিগুলির জন্য স্বাস্থ্য পরিষেবা বৃদ্ধি করা। এর মধ্যে আছে যথাযথ যত্ন, মনোসামাজিক সহায়তা এবং মানুষের বিষণ্ণতা, সিজোফ্রেনিয়া এবং মৃগী রোগের চিকিৎসা, আত্মহত্যা থেকে বিরত রাখা।

তিন দিনব্যাপী আয়োজিত এই প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন, বান্দরবান পার্বত্য জেলার সিভিল সার্জন ডা. অং সু প্রু মারমা, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার। এছাড়াও প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. এম এম জালাল উদ্দিন, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট এর সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ, ডা. নিয়াজ মোহাম্মদ খান, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতাল বগুড়ার রেজিস্ট্রার ডা. শাহরিয়ার ফারুক।

আরো উপস্থিত ছিলেন অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিভাগের কর্মকর্তা ডা. মারুফ আহমেদ খান ও ডা. মো: পারভেজ শাহনেওয়াজ। প্রশিক্ষণে পার্বত্য বান্দরবান জেলার বিশ জন চিকিৎসক প্রশিক্ষণ গ্রহণ করেন।

এ ব্যাপারে কথা হয় শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতাল বগুড়ার রেজিস্ট্রার ডা. শাহরিয়ার ফারুকের সাথে। তিনি বলেন- বাংলাদেশে মানসিক রোগীর সংখ্যা প্রায় আড়াই থেকে তিন কোটি। সেই তুলনায় মানসিক চিকিৎসকের সংখ্যা মাত্র ২৫০-৩০০ জন। ফলে এই বিশাল পরিমান রোগীদেরকে সেবা দেওয়া অপ্রতুল হয়ে দাঁড়িয়েছে। তাই আমরা চাই প্রত্যন্ত অঞ্চলে যারা কাজ করে বা যারা সরকারী ফিজিশিয়ান আছে , তাদেরকে প্রশিক্ষণ দিতে। যাতে তারা গ্রামে বা প্রত্যন্ত অঞ্চলের লোকজনদের মানসিক চিকিৎসায় প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করতে পারে।

উল্লেখ্য যে, বিগত কয়েক দশকের মধ্যে এটি পার্বত্য জেলার চিকিৎসকদের জন্য আয়োজিত প্রথম কোন মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here