জীবনসঙ্গী ও অন্তরঙ্গতা নিয়ে আমাদের কিছু ভুল ধারণা

0
94
জীবনসঙ্গী ও অন্তরঙ্গতা নিয়ে আমাদের কিছু ভুল ধারণা
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

জীবনসঙ্গী এবং তার সাথে আমাদের অন্তরঙ্গ সম্পর্ক নিয়ে আমাদের ধারণাগুলোই নির্ধারণ করে আমাদের সম্পর্ক এবং বৈবাহিক জীবন কতোটা অর্থবহ হবে। এরই ধারাবাহিকতায় আমাদের মাঝে সচেতন বা অবচেতন ভাবে থাকা বিভিন্ন ভুল ধারণা গুলো আমাদের দৃষ্টিভঙ্গিকে সীমাবদ্ধ করে দেয় যা সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলে।

প্রতিটি মানুষেরই নিজের জীবন বিশেষ করে সঙ্গীর সাথে তার একান্ত অন্তরঙ্গ জীবন নিয়ে অনেক স্বপ্ন এবং প্রত্যাশা থাকে। এই প্রত্যাশা এবং স্বপ্নকে ঘিরে একজন ব্যক্তি তার সঙ্গী এবং তার সাথে গড়ে ওঠা অন্তরঙ্গ সম্পর্ককে নিজের মতো করে রুপ প্রদান করার চেষ্টা করে।

এই প্রচেষ্টা সম্পর্কে যেমন নিজস্ব প্রভাব বিস্তারের নেতিবাচক প্রভাব ফেলে তেমনি সঙ্গীর প্রত্যাশা বা চাহিদাকে গুরুত্ব না দেওয়ার ফলে সম্পর্ক কখনোই পূর্ণতা পায় না। এই ভুল ধারণাগুলো অদৃশ্য থেকেই সম্পর্কের ক্ষতি সাধন করে। তাই আমাদের এই ভুল ধারণাগুলো সম্পর্কে সচেতন হওয়া এবং এই ধারণাগুলোকে ত্যাগ করে সঙ্গীর সাথে অর্থবহ সম্পর্ক গড়ে তোলার প্রয়াস করা প্রয়োজন।

ভুল ধারণা ১: সত্যিকারের অন্তরঙ্গ সম্পর্ক জীবনে একবারই হয়

অনেকের মাঝেই এই বদ্ধমূল ভুল ধারণাটি রয়েছে যে, জীবনে অন্তরঙ্গ সম্পর্কে একবারই জড়ানো যায় বা জীবন সঙ্গী একজনই হয়। কিন্তু প্রকৃতপক্ষে জীবনে গভীর বা অন্তরঙ্গ সম্পর্ক যেমন একের অধিক বার হতে পারে তেমনি একের অধিক মানুষকেই জীবন সঙ্গী হিসেবে অর্থবহ ভাবে ও মন থেকে স্বীকার করে নেওয়া যায়।

ভরসা, ভালোবাসা, মনের মিল, পারস্পরিক শ্রদ্ধা ইত্যাদি শুধু একটি মাত্র মানুষ বা সম্পর্কের মাঝেই সীমাবদ্ধ থাকতে পারে না। এসব থেকেই নতুন অন্তরঙ্গ সম্পর্ক সৃষ্টি হয়।

ভুল ধারণা ২: একজন মনের মতো সঙ্গীর সব সময় পাশে থাকা সুনিশ্চিত

এটি আরেকটি বহুল প্রচলিত ভুল ধারণা। যখন আপনার মনে হয় যে আপনি ঠিক আপনার মনের মতো একজন সঙ্গীকে পেয়েছেন এবং সব সময়ই এই সম্পর্ক বজায় থাকবে, তখনই মূল মানসিক সমস্যাটি সৃষ্টি হয়। একজন মানুষের চাওয়া পাওয়া এবং প্রাপ্তির মাঝে সব সময় মিল থাকবে এটি সুনিশ্চিত নয়। আমাদের অভিজ্ঞতা হয়তো এর বিপরীত হতে পারে। আর এটি সহজে মেনে নেওয়ার মানসিকতা থাকলেই জীবন সহজ হয়।

ভুল ধারণা ৩: সফল সম্পর্কের জন্য যৌন সম্পর্ক অত্যাবশ্যক

এটা ঠিক যে, শারীরিক চাহিদা সম্পর্ককে আরও আকর্ষণীয় করে। কিন্তু শুধুমাত্র অতি মাত্রায় যৌন চাহিদাই সম্পর্কের সফলতায় ভূমিকা রাখে এটি একটি বড় ভুল ধারণা। সম্পর্কে শুধু যৌন চাহিদা থাকাই গুরুত্বপূর্ণ নয় বরং কঠিন সময় মোকাবেলা করার ধৈর্য, সাহস, দায়িত্ব নেওয়ার মানসিকতা এগুলোই একটি সম্পর্ককে সফলতা প্রদান করে।

ভুল ধারণা ৪: সঙ্গীকে বদলানোর চেষ্টা করা অনুচিত

অবশ্যই প্রতিটি মানুষ তার নিজ নিজ মানসিকতা এবং ব্যক্তিত্ব নিয়ে স্বকীয়। কিন্তু যখন দুজন মানুষ একে অপরের সাথে ঘনিষ্ঠ হয়, তখন কে অপরের ইচ্ছে, মতামত এবং ভাললাগা মন্দ লাগাকে গুরুত্ব দেয়। তাই কিছু কিছু সময় একে অপরের স্বার্থে নিজের মধ্যে কিছু বদল নিয়ে আসে। আর সঙ্গীর মাঝে এমন বদল আশা করা একদমই ভুল কোন বিষয় নয়।

এই ভুল ধারণা গুলোকে সম্পর্কের সীমাবদ্ধতা না হতে দিয়ে বরং সম্পর্ককে আরও বিস্তৃত এবং স্বাধীন ভাবে গ্রহণ করা প্রয়োজন। আপনি এবং আপনার সঙ্গী দুজন মিলে এসব ভুল ধারণাগুলো সম্পর্কে সচেতন হলে অবশ্যই সম্পর্ক আরও গভীর এবং অর্থবহ হবে।

লিংক: https://www.psychologytoday.com/intl/blog/rediscovering-love/202008/8-common-myths-about-intimate-relationships?collection=1163752

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here