চাইল্ড এবং অ্যাডোলেসেন্টদের মানসিক স্বাস্থ্য নিয়ে পরিস্থিতি বিশ্লেষণ এর ফলাফল প্রকাশ

0
36

বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর চাইল্ড অ্যান্ড অ্যাডোলসেন্ট মেন্টাল হেলথ (ব্যাকাম), বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাইকিয়াট্রি বিভাগ এবং ইউনিসেফ (UNICEF) -এর যৌথ উদ্যেগে শিশুদের মানসিক স্বাস্থ্য নিয়ে একটি পরিস্থিতি বিশ্লেষণ চালানো হয়।

২০২৩ সালে নেপালের আমন্ত্রণে কাঠমান্ডুতে চাইল্ড এডোলেসেন্ট মেন্টাল হেলথ নিয়ে যারা কাজ করেন তাদের মিলিত প্রয়াসে ৮টি দেশ নিয়ে ক্যামসান (child adolescent mental health south asian network ) নেটওয়ার্কটি গঠিত হয়। উক্ত নেটওয়ার্কের মেম্বারকান্ট্রি হিসেবে যুক্ত রয়েছে ব্যাকাম ।
ক্যামসানের প্রথম ওয়ার্ক প্ল্যান হচ্ছে- মেম্বার কান্ট্রিগুলোতে তাদের দেশের চাইল্ড এডোলেসেন্ট মেন্টাল হেলথ অর্থাৎ দেশগুলোতে শিশুদের মানসিক স্বাস্থ্যের বর্তমান অবস্থা নিয়ে স্ট্যাটাস রিপোর্ট তৈরি করা। এই সিচুয়েশন এনালাইসিস করতে গত তিনমাস ধরে টিমের অধীনে পরিস্থিতি বিশ্লেষণ কার্যক্রম অব্যাহত ছিলো। টিম মেম্বার হিসেবে ছিলেন অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ, অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ, ডা. সিফাত-ই-সাঈদ, ডা. ফাতেমাতুজ জোহরা জ্যোতি, ডা. মোস্তফা কামাল সৈকত এবং টেকনিক্যাল এসিস্ট্যান্ট হিসেবে ছিলেন ডা. হারুনুর মোরশেদ এবং ইউনিসেফ থেকে ছিলেন ডা. সাবরিনা।
সকলের যৌথ প্রয়াসে তথ্য-উপাত্ত সংগ্রহসহ ক্যামসান একটি টুল ডেভেলপ করেছে। যা তথ্য সংগ্রহের কাজে বিশ্লেষকগণ ব্যবহার করেছেন।

গত ২৯ শে জুন, শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের মিল্টন হলের বি – ব্লকে পরিস্থিতি বিশ্লেষণের ফলাফল ঘোষনা করা হয়। (“Dissemination Meeting On Child And Adolescent Mental Health Status Report Of Bangladesh”) শীর্ষক একটি সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারটি শুরু হয় সকাল ৯.৩০।


অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউ এর মাননীয় ভাইস চ্যান্সেলর জনাব প্রফেসর ডা. দীন মো. নুরুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ডা. মো.গোলাম রব্বানী। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের মানসিক রোগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ।

অনুষ্ঠানে ভোট অফ থ্যাংকস হিসেবে সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে বক্তব্য প্রদান করেন প্রফেসর ডা. হেলাল উদ্দীন আহমেদ (প্রেসিডেন্ট ব্যাকাম)। অনুষ্ঠানটি সঞ্চালনা ও পরিচালনায় ছিলেন ডা. সিফাত-ই-সাঈদ (সহকারী অধ্যাপক, মানসিক রোগ বিভাগ, বিএসএমএমইউ)।
এছাড়াও উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট (BAP) এর সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল (অব.) অধ্যাপক ডা.মো.আজিজুল ইসলাম, অধ্যাপক ডা. ফারুক আলম, অধ্যাপক ডা. সুলতানা আলগিন এবং অধ্যাপক ডা. মহসিন আলী শাহ।

আরও উপস্থিত ছিলেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের পরিচালক জনাব অভ্র দাশ ভৌমিক, ইউনিসেফ এর হেলথ ম্যানেজার ডা. এমদাদ এবং এডোলেসেন্ট এন্ড স্কুল হেলথ প্রোগ্রামের প্রোগ্রাম ম্যানেজার ডা. মো. শামসুল হক , বিএসএমএমইউ এর মানসিক রোগ বিভাগের ফেইজ বি রেসিডেন্ট ও ছাত্র ছাত্রী বৃন্দ এবং ব্যাকামের ফ্যাকাল্টি মেম্বারসহ ইউনিসেফ এর দুইজন প্রতিনিধি।

Previous articleসাইকিয়াট্রি বিভাগের জুলাই মাসের বৈকালিক আউটডোর সূচি
Next articleদিনের প্রায় বেশিরভাগ সময় আমি অ্যাবসেন্ট মাইন্ডেড থাকি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here