ঘুমের মধ্যে কথা বলা মানুষের অবচেতন মনের বহিঃপ্রকাশ

ঘুমের মধ্যে কথা বলা মানুষের অবচেতন মনের বহিঃপ্রকাশ

 সমস্যা:
আমার বয়স ২৮। কম্পিউটারের কাজ করি। প্রায় দুই মাস যাবত আমার রাতে ঘুম কম হয়। আমার আর্থিক সমস্যা আছে। ঘুমের মধ্যে অশান্তি বোধ হয়। রাতে একা একা মনে মনে কথা বলতে 
থাকি। এ অবস্থায় কি করব। সকালে কিছু ঘুম হয়।
পরামর্শ: 
প্রথমেই তোমার প্রশ্নের জন্য ধন্যবাদ। তোমার সমস্যা হল ঘুম কম হয়, ঘুমের মধ্যে অশান্তি হয় এবং একা একা কথা বল। তোমার যে বয়স এই বয়সে মানুষ যদি অশান্তি বোধ করে, মন খারাপ লাগে, ভাল না লাগে, কোনো কাজে মন বসে না, কোনো কাজে আনন্দ বা উৎসাহ বোধ করে না এগুলো হলো ডিপ্রেশন বা বিষণ্নতার লক্ষণ। যদি সজাগ অবস্থায় এই লক্ষণগুলো প্রকাশ পায় তাহলে আমরা এটাকে ডিপ্রেশন বলতে পারি কিন্তু তুমি বলেছ ঘুমের মধ্যে তোমার অশান্তি বোধ হয়। ঘুম মানুষের কম হতেই পারে কিন্তু ঘুমের মধ্যে যে অশান্তির কথা বললে সেটা তুমি কীভাবে বোঝ এটা যদি আরোও পরিস্কারভাবে বলতে তাহলে আমাদের বুঝতে সুবিধা হতো। আর ঘুমের মধ্যে যে অশান্তির কথা বলেছ তার সাথে আরও কি কি সমস্যা হচ্ছে এবং সমস্যাগুলো শুধু কি ঘুমের মধ্যেই হচ্ছে নাকি সজাগ অবস্থাতেও হচ্ছে সেটাও জানার প্রয়োজন ছিল। তাহলে আমরা সমস্যাগুলো দেখে ডিপ্রেশন বা অন্য কোনো মানসিক সমস্যা কিনা বুঝতে পারতাম এবং সেভাবে সমাধান দেয়ার চেষ্টা করতাম।

ঘুমের মধ্যে কথা বলা মানুষের অবচেতন মনের বহিঃপ্রকাশ। দৈনন্দিন জীবনের অনেক কিছু  মানুষ মাঝে মাঝে তার অবচেতন মনে ঘুমের মধ্যে বলে ফেলে। এটা মারাত্মক কোনো সমস্যা নয়, এমনিতেই সেরে যাবে। কোনো কোনো রোগী ঘুমের মধ্যে হাঁটে, আমরা এটাকে ‘সোবনামবুলিজম’ বলে থাকি। অনেকে আবার ঘুমের মধ্যে চিৎকার করে। কিন্তু পরেরদিন তারা কিছুই মনে করতে পারে না। তুমি তোমার যে অশান্তির কথা বলেছ সেটা আরোও ক্লিয়ার করলে এবং আনুষঙ্গিক আরও কোনো সমস্যা আছে কিনা জানতে পারলে ভালো হতো। তবে যতটুকু তুমি বলেছ যদি শুধু এটুকুই থেকে থাকে তবে চিন্তিত হওয়ার কিছু নেই। তবুও তুমি যদি বেশি সমস্যা বোধ কর তবে একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে দেখা করে পরামর্শ গ্রহণ করো।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. এ এইচ এম মোস্তাফিজুর রহমান


 দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here