ঘর বন্দী থেকেও শরীর ফিট রাখার উপায়

0
42
ঘর বন্দী থেকেও শরীর ফিট রাখার উপায়
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

বর্তমানে করোনার এই সময়ে ঘর বন্দী অবস্থায় আমাদের জীবনযাত্রায় এসেছে নানা ধরনের পরিবর্তন। এখনো পুরোপুরি স্বাভাবিক হয়ে ওঠেনি জীবন যাপন।

পরিবর্তিত এই অবস্থার সঙ্গে খাপ খাইয়ে নিতেও যাচ্ছে ধকল। নিতান্ত প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাচ্ছেন না অনেকেই। ফলে চলাচল হয়ে উঠেছে অনেকটা সীমাবদ্ধ। আবার অনেকেই অফিসের কাজ করছেন ঘরে বসে।

এমনকি প্রয়োজনীয় কেনাকাটাও সেরে ফেলা হচ্ছে অনলাইনের মাধ্যমে। লম্বা সময় ধরে ঘরে থাকায় তাই হঠাৎ করে ওজন বেড়ে যাওয়া চিন্তায় থাকেন অনেকে। তবে নির্দিষ্ট কিছু টিপস মেনে ঘরে থেকেও ফিট থাকা সম্ভব।

পানি পান করুন

ওজন কমানোর কার্যকরী উপায়গুলোর ভেতর পানি খাওয়া অন্যতম। সোডা, ড্রিংকস, চা বা কফি ওজন বাড়ায়। কারণ, এতে প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল থাকে না। এতে থাকে শুধু ক্যালরি বাড়ানোর উপাদান, যা দ্রুত ওজন বাড়ায়।

অন্যদিকে পানি ওজন কমায়। একটি গবেষণায় দেখা গছে, সকালের নাশতার আগে ৫০০ মিলিগ্রাম পানি খেলে নাশতার পর ১৩ ভাগ ক্যালরি কমে। প্রতিদিন অন্তত আট গ্লাস পানি খাওয়া উচিত।

হালকা ব্যায়াম

করোনা মহামারীর সময়ে যেহেতু জিমে যাওয়া ঠিক নয়, তাই ঘরে বসেই হালকা ব্যায়ামে শরীরকে ফিট রাখতে পারেন। ঘরের মধ্যে বা ছাদে হালকা হাঁটাহাঁটি ওজন কমাতে সাহায্য করবে। এছাড়া ঘরের বারান্দায় সহজ কিছু ইয়োগা বা অ্যারোবিকস করা যায়।

ইউটিউব দেখেও এমন অনেক ব্যায়াম আপনি করতে পারেন। এ ধরনের ব্যায়ামের মাধ্যমে শরীরের বাড়তি ক্যালরি কমার পাশাপাশি স্ট্রেস ও দুশ্চিন্তা কমে। চাইলে খানিক স্কিপিংও করতে পারেন।

স্বাস্থ্যকর খাবার

ঘরে থেকে অনেকেই অনলাইনে অর্ডার করে ফ্রাইজ, চিপস, কেকের মতো ভারী খাবার খেয়ে থাকেন। শারীরিক পরিশ্রম কম করায় এসব খাবারের ফ্যাট বার্ন না হয়ে জমে থাকে শরীরে। এতে খুবই অস্বাস্থ্যকরভাবে ওজন বাড়ে। তাই যতখানি সম্ভব বাইরের অর্ডার করা খাবার না খেয়ে ফল ও ঘরে বানানো স্বাস্থ্যকর স্ন্যাকস খেতে হবে।

ঘরেই হোক রান্না

ঘরে যেহেতু বেশি সময় থাকা হচ্ছে, তাই ঘরে খাবার রান্না করার অভ্যাস তৈরি করতে হবে। বাইরের পিৎজা, পাস্তা, রাইস বা বার্গার ওজন বাড়াবে দ্রুত। একটি গবেষণায় দেখা গেছে, প্রতি সপ্তাহে ঘরে তৈরি ৫ ধরনের খাবার খেলে ৩ সপ্তাহ শেষে ২৮ ভাগ ওজন ও ২৪ ভাগ ফ্যাট কমে। ইউটিউব দেখেই আপনি বনে যেতে পারেন কুক বা ফোন করে মা–খালাদের কাছেও শুনে নিতে পারেন রেসিপি।

পর্যাপ্ত ঘুম ও নিয়ম মানতে হবে

সারাদিন ঘরে থেকে অনেকেই চলে যান নিয়মের বাইরে। ওজন ঠিক রাখতে খাওয়ার সময় ও পরিমাণ ঠিক রাখা, ঘুমাতে যাওয়া ও ঘুম থেকে ওঠার সময় নির্দিষ্ট রাখা জরুরি। মনে রাখতে হবে, রাতের ঘুমের বিকল্প নেই।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here