ঘরে থাকা শিশুদের জন্য ইকরিমিকরি এর ভিন্নধর্মী খেলার আয়োজন

ঘরে থাকা শিশুদের জন্য ইকরিমিকরি এর ভিন্নধর্মী খেলার আয়োজন
ঘরে থাকা শিশুদের জন্য ইকরিমিকরি এর ভিন্নধর্মী খেলার আয়োজন

করোনার প্রভাবে সারাবিশ্বেই চলছে একধরনের স্থবিরতা। অন্যান্য দেশের মত অফিস আদালত বন্ধ ঘোষণা করা হয়েছে আমাদের দেশেও। আরো আগে বন্ধ হয়েছে স্কুল গুলো। বাচ্চাদের মনে তাই একধরনের গুমোট ভাব। শিশুদের বাইরে বের না হতে পারার একঘেয়েমী দূর করতে ভিন্নধর্মী এক খেলার আয়োজন করেছে শিশুতোষ মাসিক ম্যাগাজিন ইকরিমিকরি। এই আয়োজনের সহযোগী হিসেবে রয়েছে মানসিক স্বাস্থ্য বিষয় ম্যাগাজিন মনের খবর।
ইকরিমিকরি এর প্রকাশক মাহবুবুল হক জানান, ২৯ মার্চ থেকে শুরু হওয়া এই খেলায় ৩ টি ইভেন্ট রয়েছে। সেগুলি হল: ছড়া ও গল্প বলা, ছড়া ও গল্প লেখা এবং ছবি আঁকা। ৩ থেকে ১৪ বছর বয়সী শিশুরা ইকরিমিকরির ছড়া অথবা গল্পের বই থেকে কিংবা পছন্দের অন্য যেকোন বই থেকে ২৯ মার্চ থেকে ১০ এপ্রিল পর্যন্ত প্রতিদিন ১টি ছড়া অথবা ১টি গল্প পাঠ করে তা রেকর্ডিং করে ইকরিমিকরিতে পাঠিয়ে দিবে। পরবর্তীতে তা অনলাইনের মাধ্যমে অন্য বন্ধুদেরকেও শোনানো হবে।  একইভাবে তারা ছড়া ও গল্প লিখে পাঠাবে এবং ছবি এঁকে পাঠাবে  যা পত্রিকায় প্রকাশিত হবে এবং এগুলি নিয়ে একটি বই প্রকাশ করারও পরিকল্পনা রয়েছে।
ছড়া ও গল্প লেখা ইভেন্টে ১ এপ্রিল থেকে ১০ এপ্রিল পর্যন্ত প্রতিদিন একটি ছড়া বা গল্প লিখে পাঠাতে হবে। ছড়া ও গল্প লেখার বিষয় : করোনায় ঘরে বসে কি করছো? পরিবার, বন্ধু, স্কুল, চারপাশ, পরিবেশ, পৃথিবী, পোষা প্রাণী, যা তোমার খুশি।
এবং ছবি আঁকা ইভেন্টে ২৯ মার্চ থেকে ৪  এপ্রিল পর্যন্ত প্রতিদিন একটি করে ছবি এঁকে পাঠাতে হবে। ছবি আকাঁর বিষয়: আমি, আমার বন্ধু, আমার মা, আমার বাবা, আমার দাদু, আমার ভাই, আমার বোন, আমার দাদুভাই, আমার নানা, আমার নানু, আমার পরিবার, আমার শিক্ষক, আমার ঘর, আমার প্রিয় (যেকোনো কিছু) , আমার চারপাশ, আমার পৃথিবী, করোনার দিনগুলিতে কিভাবে ভালো থাকবো, এছাড়া আঁকতে পারো যা খুশি।
 

বাচ্চাদেরকে এই খেলায় অংশগ্রহণে উৎসাহ প্রদানের জন্য আহ্বান জানিয়ে অভিভাবকদের উদ্দেশ্যে মাহবুবুল হক বলেন, “এটি কোনো প্রতিযোগীতা নয়, এই আয়োজনে শিশু ও অভিভাবক যৌথভাবে অংশগ্রহণ করবেন। আপনার সন্তানের গল্প ছড়া শুনে হয়তো অন্য শিশুরাও বই পড়ায় আগ্রহী হয়ে উঠবে।”
রের্কডিং এর ক্ষেত্রে খেলায় অংশগ্রহণকারীদের পক্ষ হয়ে যে কেউ শিশুদের পাঠ রেকর্ডিং করে পাঠাতে পারবেন। মোবাইলে অডিও ভিডিও রেকর্ডিং করে পাঠানো যাবে। শব্দ ও ছবি স্পষ্ট হতে হবে।  লেখার ক্ষেত্রে অভিভাবক ছবি তুলে বা কম্পোজ করে পাঠাতে পারবেন, এবং ছবি আঁকার ক্ষেত্রেও ছবি তুলে বা স্ক্যান করে পাঠানো যাবে।  icche.ikrimikri@gmail.com  এই ইমেইল অথবা ইকরিমিকির ফেসবুক পেজের ইনবক্সে পাঠানো যাবে। শিশুর নাম, ঠিকানা, স্কুলের নাম, শ্রেণি উল্লেখ করতে হবে। একজন অভিভাবকের নাম ও মোবাইল নাম্বার উল্লেখ করতে হবে।  প্রয়োজনে যোগাযোগ করা যাবে ০১৬১৭০৭২৩৭৩ নম্বরে।
খেলায় অংশগ্রহণকারী শিশুদেরকে  ৩/৬/১২ বাসের গ্রাহক হিসেবে ইকরিমিকরি পত্রিকা উপহার দেওয়া হবে। এবংঅংশগ্রহণ  সনদপত্র প্রদান করা হবে। এছাড়া অংশগ্রহণকারী শিশুদের অভিভাবকদের মনের খবর মাসিক ম্যাগাজিন উপহার দেওয়া হবে।

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here