খেলায় মানসিক চাপ: ক্ষতিকর না উপকারী?

0
39

মানসিক চাপ নেই এমন কোনো মানুষই বোধহয় খুঁজে পাওয়া যায় না। এটা যেনো প্রতিদিনের বিষয়; মানুষের সহজাত এবং স্বাভাবিক একটি অনুভূতি। কিন্তু  প্রশ্ন হলো মানসিক চাপ থাকাটা কি সবসময় ক্ষতিকর?

একদমই না বরং কখনও কখনও উপকারীও বটে। কেউ যদি গুরুত্বপূর্ণ কাজ করতে গিয়ে সামান্য পরিমাণ চাপ অনুভব না করেন, তবে সে কাজের ফলাফল ইতিবাচক হবে না তা সহজেই বোধগম্য। তেমনি কোনো খেলোয়াড় যদি গুরুত্বপূর্ণ কোনো প্রতিযোগিতার আগে চাপ বোধ না করেন তবে সে খেলায় ভালো করা তার পক্ষে কঠিন হয়ে দাঁড়াবে।

sports

আবার মানসিক চাপ কখনও কখনও উপকারী হলেও অতিরিক্ত মানসিক চাপ বা সবসময় মানসিক চাপে থাকা কিন্তু ভালো নয়। প্রতিটি খেলোয়াড়কে তাই প্রয়োজনের অতিরিক্ত মানসিক চাপ সৃষ্টির কারণ, তার প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ করা সম্পর্কে ভালোভাবে জানতে হয়। তবেই সে একজন ভালো খেলোয়াড়ে পরিণত হয়।

sports_20.03.2015

ইয়ার্কেজ(Yerkes) এবং ডডসন (Dodson) ১৯০৮ সালে মানসিক চাপ এবং কর্মক্ষমতার মাঝে সম্পর্ক বুঝানোর জন্য ‘ইনভারটেড ইউ হাইপোথিসিস (Inverted U Hypothesis)’ পদ্ধতিকে বর্ণনা করেন। এটা মানসিক চাপ ও কর্মক্ষমতার একটি তুলনামূলক গ্রাফ।

খেয়াল করলে দেখা যাবে যখন মানসিক চাপ (arousal) কম তখন পারফরমেন্স (performance) কমে আসে, আবার যখন অতিরিক্ত চাপ বেড়ে যায় তখনও পারফরমেন্স (performance) কমে আসে। মাঝে যখন প্রয়োজনীয় বা নিয়ন্ত্রিত চাপ থাকে তখনই কেবল পারফরমেন্স (performance) ভালো হয়।

খেলাধুলায় তাই মানসিক চাপ কম বা বেশি দুটোই ক্ষতিকর। প্রয়োজনীয় বা নিয়ন্ত্রিত মানসিক চাপ একজন খেলোয়াড়কে তার অভিষ্ট লক্ষ্যে পৌঁছে দিতে সহায়তা করে।

ডা. সাইদুল আশরাফ কুশল
এমডি রেসিডেন্ট (সাইকিয়াট্রি)
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা
 

এ সম্পর্কিত অন্য লেখার লিংক-

ক্রীড়া মনোবিদ্যা: একটি নতুন অধ্যায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here