কানাডায় মানসিক স্বাস্থের প্রাথমিক চিকিৎসা বিষয়ক কোর্স

 কানাডায় মানসিক স্বাস্থের প্রাথমিক চিকিৎসা বিষয়ক কোর্স

২৩ বছর বয়সী এক বক্তার ৩ বছর আগে বাইপোলার ডিজঅর্ডার ধরা পড়ে। এটি মস্তিষ্কের একটি ডিজঅর্ডার যা সময়ে সময়ে অস্বাভাবিকভাবে মেজাজ পরিবর্তন করে, শক্তি, কাজকর্মের মাত্রা এবং দৈনন্দিন কাজ করার ক্ষমতা অস্বাভাবিক করে দেয়।
তিনি তাঁর অবস্থা সম্পর্কে বলেন, “এটি খুব ভালভাবে নিয়ন্ত্রণ করা হয়েছে”। তিনি আরও বলেন, “এটি একটি দীর্ঘস্থায়ী মানসিক স্বাস্থ্য সমস্যা যার মানে এর প্রতিরোধ করা সম্ভব হবে না”।
গত দু বছর ধরে ফ্রেডরিক্টনে বসবাসকারী থমাস মানসিক স্বাস্থ্য সমস্যায় প্রাথমিক চিকিৎসা বিষয়ক একটি কোর্সে শিক্ষাদান করছেন। এই কোর্সটি তৈরি করেছে মেন্টাল হেলথ কমিশন অব কানাডা। এই সংস্থাটি কানাডায় বসবাসরত যারা মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছেন তাঁদের নানা ভাবে সাহায্য করে থাকে। বিভিন্ন নতুন প্রোগ্রামের উন্নয়ন এবং প্রচারকার্যে সহায়তা করে। সবচেয়ে বেশি সেসব সরঞ্জামাদি প্রদান করে থাকে যার মাধ্যমে কানাডিয়ানদের মানসিক স্বাস্থ্য ভালো রাখা সম্ভব।
থমাস বলেন এই কোর্সটি সর্বপ্রথম মানসিক স্বাস্থ্য সমস্যার একটি পরিচয় প্রদান করে তারপর কীভাবে মানসিক স্বাস্থ্য বিষয়ক সামাজিক ভ্রান্তি কমানো অথবা দূর করা যায় সে বিষয়ে পরামর্শ প্রদান করে। সাবস্টেন্স রিলেটেড ডিজঅর্ডার, ট্রমা ডিজঅর্ডার, মুড ডিজঅর্ডার এবং সাইকোটিক ডিজঅর্ডার এসব মানসিক স্বাস্থ্য সমস্যায় কি করে শুরুতেই সাহায্য চাওয়া যায় এবং কিভাবে এসব সমস্যা চিহ্নিত করা যায় সে বিষয়ে শিক্ষাদান করা হয়।
তিনি আরও বলেন যে যেসব স্বাস্থ্য কর্মীরা সামনে থেকে কাজ করতে চায় এবং যারা খুব তাড়াতাড়ি যে কোন সমস্যায় সাড়া দিতে পারে তাদের এই প্রোগ্রাম টিতে ধীরে ধীরে আগ্রহ বাড়ছে। “এটি যারা কোন ধরণের মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছে তাদের জন্য খুবই প্রয়োজনীয় এবং উপকারী একটি কোর্স”।
২৪ এবং ২৫ আগস্ট সকাল সাড়ে ৮ টা থেকে থমাস প্রথমবারের মত এই কোর্স টি পিইআই তে নিবেন যা বিকেল সাড়ে ৪ টা অবধি চলবে। দুদিনই এই কোর্সটি ইউপিইআই বিল্ডিং এ সংগঠিত হবে। এই কোর্সটি তে ২৫ জন অংশগ্রহণ করতে পারবেন। থমাস বলেন, “সাধারণত, আ,আর কোর্সে কখনো সিট খালি থাকে না”।
তথ্যসূত্র-
(www.theguardian.pe.ca/news/local/2017/8/22/mental-health-first-aid-course-coming-to-charlottetown.html)
কাজী কামরুন নাহার, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here